AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় বাংলাদেশের জিনাতের সোনা জয়


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:২৭ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪
আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় বাংলাদেশের জিনাতের সোনা জয়

দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় মঙ্গলবার সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি বিজয়ী হয়েছেন।দেশটির ডারবান শহরে ম্যান্ডেলা আফ্রিকান বক্সিং কাপে ছেলে ও মেয়েরা ১২টি/ ১৩টি ক্যাটাগরিতে অংশ নিয়ে এ কৃতিত্ব অর্জন করে। দক্ষিণ আফ্রিকার মহান নেতা নেলসন ম্যান্ডেলার নামে এই প্রতিযোগিতা শুরু হয় গত ১৭ এপ্রিল। মূলত দক্ষিণ আফ্রিকার স্বাধীনতা ও গণতন্ত্রের তিন দশক পূর্তিতে ম্যান্ডেলা আফ্রিকান বক্সিং কাপের আয়োজন করা হয়।দক্ষিণ আফ্রিকান সংবাদমাধ্যমে জিনাতের স্বর্ণ জেতার খবর জানিয়েছে।

জিনাত বাংলাদেশি প্রতিযোগী হিসেবেই এ প্রতিযোগিতায় খেলেছেন। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য পর্যায়ের বক্সিংয়ে নিয়মিত অংশ নেয়া জিনাত এশিয়ান গেমসে বাংলাদেশের হয়ে খেলতে চেয়েছিলেন। বাংলাদেশ বক্সিং ফেডারেশন ও বিওএ তাকে সেই সুযোগ করে দিয়েছিল।

ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশনের সহযোগিতায় আফ্রিকান বক্সিং কাউন্সিল আয়োজন করে। তবে আয়োজক হলেও প্রতিযোগিতায় কোনো স্বর্ণ পদক জিততে পারেনি দক্ষিণ আফ্রিকার প্রতিযোগীরা। ফলে প্যারিস অলিম্পিকে বক্সিংয়ে যাওয়া হচ্ছে না দক্ষিণ আফ্রিকার।

প্রতিযোগিতায় প্রথমে ৪৪টি আফ্রিকান দেশের বক্সারদের অংশগ্রহণের কথা ছিল। তবে শেষপর্যন্ত ২২ দেশের ১৫৭ জন বক্সার অংশগ্রহণ করে। তাদের মধ্যে সবচেয়ে বেশি স্বর্ণ জিতেছেন কংগোর বক্সাররা।

চলতি বছর প্যারিস অলিম্পিকেও চোখ জিনাতের। আগামী মাসে থাইল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক বক্সিং বাছাইয়ে তিনি বাংলাদেশের হয়ে খেলবেন। থাইল্যান্ডে অংশ নেবেন হাংজু এশিয়াডে পদকের কাছাকাছি পৌঁছানো সেনাবাহিনীর বক্সার সেলিম হোসেনও।

আরো দুই বক্সার থাইল্যান্ডের যাবেন। এরা হলেন- এশিয়াডে সেলিম ও জিনাতের সঙ্গে অংশ নেওয়া আবু তালহা ও হোসেন আলী। শেষের দুজনই সেনাবাহিনীর বক্সার।


একুশে সংবাদ/এস কে  

Link copied!