AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বেঙ্গালুরুতে পানির সঙ্কট মেটাতে কোহলিদের বিশেষ উদ্যোগ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৫৮ পিএম, ২২ এপ্রিল, ২০২৪
বেঙ্গালুরুতে পানির সঙ্কট মেটাতে কোহলিদের বিশেষ উদ্যোগ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি বিভিন্ন সময়ে নানা সমাজসেবামূলক কাজ করে থাকে। সমাজের বিভিন্ন বিষয়ে বিভিন্নভাবে সচেতনতা বৃদ্ধির কাজও করে তারা। আইপিএলের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তারাও এর ব্যতিক্রম নয়। সম্প্রতি অতি পানির কষ্টে ভুগছে দক্ষিনের রাজ্য কর্ণাটকের অন্যতম বড় শহর বেঙ্গালুরু।

পানির জন্য বেঙ্গালুরুর অবস্থা বেশ সঙ্কটজনক। সরকারের তরফ থেকে রীতিমতো নির্দেশিকা জারি করা হয়েছে যাতে পানির অপচয় রোধ করা যায়। গাড়ি পরিষ্কার থেকে বাগান করা কোন কিছুতেই ব্যবহার করা যাবে না বলে নির্দেশিকা দেওয়া হয়েছে কর্ণাটক সরকারের তরফে। এমন অবস্থায় বেঙ্গালুরুর পানির কষ্ট দূর করতে এক সামাজিক উদ্যোগ নেওয়া হয়েছে। বেঙ্গালুরুর তিনটি হ্রদ সম্পূর্ণভাবে সংস্কার করা হচ্ছে আরসিবির তরফে। 

এই সামাজিক প্রোজেক্টের সঙ্গে যুক্ত রয়েছেন আরসিবির তারকারাও। রবিবার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হয়েছিল আরসিবি এবং কেকেআর। এই ম্যাচ খেলতে গোটা দল আগেই কলকাতা চলে এসেছিল। তবে বিরাট কোহলি আসেন দেরি করে। কারণ তিনি এই উদ্যোগের নিজেও শামিল হয়েছিলেন। কোন সামাজিক কার্যকলাপ হলে বিরাট কখনই পিছিয়ে থাকেননা। এই ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। ইতিমধ্যেই বেঙ্গালুরুর তিনটি হ্রদকে চিহ্নিত করে কাজ শুরু হয়েছে।মূলত হ্রদগুলো থেকে বালি এবং পলি তোলার কাজ চলছে। কারণ যাতে করে এই হ্রদগুলোর নাব্যতা বাড়িয়ে জলধারন ক্ষমতা বাড়ানো যায়।

তিনটির মধ্যে দুটি হ্রদে ইতিমধ্যেই কাজ চলছে। যা জানা গিয়েছে দুটি হ্রদ থেকে ইতিমধ্যে প্রায় ১.২০ লক্ষ টন বালি তোলা হয়ে গিয়েছে। পাশাপাশি হ্রদগুলোর মাটি কাটার কাজও চলছে। এই হ্রদগুলো থেকে তোলা মাটি কৃষি কাজে লাগানোর উদ্যোগও নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৫৪ জন কৃষককে এই মাটি দেওয়া হয়েছে। তারা তাদের চাষের জমিতে এই মাটি ব্যবহার করবেন।

এখানেই শেষ নয় বৃক্ষরোপণের উদ্যোগও নেওয়া হয়েছে আরসিবির তরফে। তিনটি হ্রদের পাড়ে করা হবে বৃক্ষরোপণ। পাশাপাশি করা হবে সৌন্দর্যায়নের কাজও। সাধারণ মানুষকে সচেতন করতে ক্যাম্পেনও করা হচ্ছে। পানির সঠিকভাবে ব্যবহার শেখাতে ও পানির অপচয় রুখতে নানা প্রোগ্রাম করা হচ্ছে।

 

একুশে সংবাদ/এস কে  

Link copied!