AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‍‍`হাইব্রিড‍‍` উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:১১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪
‍‍`হাইব্রিড‍‍` উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ

ভারত তো বটেই, ক্রিকেট বিশ্বের অন্যতম সুদৃশ্য ক্রিকেট স্টেডিয়াম হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের ধরমশালার স্টেডিয়াম। একেবারে পাহাড়ে কোলে অবস্থিত এই স্টেডিয়ামটি বিভিন্ন সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচের আয়োজক ভেন্যু থেকেছে। গত ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের একটি টেস্টও এই অসামান্য সুন্দর ভেন্যুতে খেলেছেন রোহিত শর্মারা। গত ওডিআই বিশ্বকাপের ম্যাচও খেলা হয়েছে এই ভেন্যুতে।এবারের আইপিএল শুরুর আগে এই ভেন্যুর উইকেট ও বদলে ফেলা হয়েছিল। বিসিসিআই সূত্রে খবর এবার ওই বদলে ফেলা হাইব্রিড উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ।

প্রসঙ্গত, ধরমশালাতে ২০০৮ সালের আইপিএলের শুরু থেকেই ম্যাচ আয়োজন করা হয়। পাঞ্জাব কিংসের হোম ম্যাচ আয়োজন করতে ব্যবহার করা হয় এই ভেন্যু। বিসিসিআইয়ের স্বীকৃত এই ভেন্যুতে নতুন করে ‍‍`হাইব্রিড‍‍` পিচ পাতা হয়েছে। এই পিচে এবারের আইপিএলের দুটি ম্যাচ খেলা হবে। লিগ পর্যায়ের দুটি ম্যাচ খেলা হবে এবার। নাম প্রকাশে অনিচ্ছুক হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন ‍‍`ইতিমধ্যেই হাইব্রিড ট্র্যাকটি পাতা হয়ে গিয়েছে। এই নতুন করে পাতা পিচেই দুটি আইপিএলের ম্যাচ খেলা হবে।‍‍`

নেদারল্যান্ডসের একটি কোম্পানি ‍‍`সিসগ্রাস‍‍` এই কাজটি সম্পন্ন করেছে। সিস পিচেস গ্রুপ অফ কোম্পানির মালিকানাধীন এই কোম্পানি ধরমশালাতে এই গোটা কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা। ভারতে এটাই প্রথম যেখানে হাইব্রিড পিচ বসানো হয়েছে কোন ভেন্যুতে। কোম্পানির তরফে জানানো হয়েছে এই পিচ খেলাকে বদলে দেবে। কারণ এই পিচ অত্যন্ত ফাই পারফরম্যান্স পিচ।

আইসিসি টি-২০ এবং ওডিআই ফর্ম্যাটে হাইব্রিড পিচ ব্যবহারের অনুমতি দেওয়ার পরেই প্রথমবার ভারতে এই ধরনের পিচের ব্যবহার করা হবে। এই সিসগ্রাস কোম্পানির তরফে ইংল্যান্ডের বিভিন্ন ভেন্যুতে এই ধরনের পিচ বসানো হয়েছে। এই পিচের উপরিভাগে রয়েছে হালকা পরিমাণে পলিমার ফাইবার। এর ফলে এইধরনের পিচে একাধিক খেলা হয়ে যাওয়ার পরেও পিচের পারফরম্যান্সে খুব একটা এদিক ওদিক হয় না। এর সাথে মেশানো থাকে প্রাকৃতিক ঘাস ও। মূলত এই প্রাকৃতিক ঘাসের সাহায্যেই এই পিচকে ইন্সটল করা হয়। এই পিচে মাত্র পাঁচ শতাংশ পলিমার ব্যবহার করা হয়েছে।যাতে এর প্রাকৃতিক গুণ বজায় রাখা যায়। 

 

একুশে সংবাদ/এস কে

Link copied!