AB Bank
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুই ভাইয়ের গোলে কপাল পুড়লো এ্যাথলেটিকোর


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৪৭ পিএম, ১ মার্চ, ২০২৪
দুই ভাইয়ের গোলে কপাল পুড়লো এ্যাথলেটিকোর

দুই ভাই ইনাকি ও নিকো উইলিয়ামসের গোলে বৃহস্পতিবার এ্যাথলেটিকো মাদ্রিদকে সেমিফাইনালে দ্বিতীয় লেগে ৩-০ গোলে পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে এগিয়ে কোপা ডেল রে’র ফাইনাল নিশ্চিত করেছে এ্যাথলেটিক বিলবাও। এনিয়ে পাঁচ মৌসুমে তৃতীয়বার কোপার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো বিলবাও।

এ্যাথলেটিকের হয়ে স্কোরশিটে আরো নাম লিখিয়েছে গোরকা গুরুজেতা। ইনাকি ও নিকো একে অপরকে গোল করতে সহায়তা করেছে। তিন সপ্তাহ আগে মাদ্রিদে প্রথম লেগের ম্যাচে এ্যাথলেটিক ১-০ গোলে জয়ী হয়েছিল। আগামী ৬ এপ্রি সেভিয়ায় অনুষ্ঠিত ফাইনালে মায়োর্কার মোকাবেলা করবে এ্যাথলেটিক। মঙ্গলবার আরেক সেমিফাইনালে পেনাল্টিতে রিয়াল সোসিয়েদাদকে বিদায় করে ফাইনাল নিশ্চিত করে মায়োর্কা।

ম্যাচ শেষে নিকো বলেছেন, ‘ইনাকি ও আমার মধ্যে বোঝাপড়াটা দারুন। এই জয় আমরা ঘানায় আমাদের বাবা-মাকে উৎস্বর্গ করতে চাই। ঘানায় নিশ্চিতভাবেই পার্টি হচ্ছে।’

নিকো ও উইলিয়ামসের বাবা-মা দুজনেই ঘানার নাগরিক। দুই ভাইয়ের জন্মের আগে তারা স্পেনে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। কৃষ্ণাঙ্গ হিসেবে এ্যাথলেটিক বিলবাওতে খেলার সুযোগ খুব কম খেলোয়াড়ই পেয়েছে।

ইনাকি বলেন, ‘নিকো ও আমি এই ধরনের উদযাপন খুব একটা বেশী করতে পারিনি। আজকের রাতটা শুধুই আমাদের, আমরা সত্যিই দারুন গর্বিত।’

স্যান ম্যামেস স্টেডিয়ামে বৃহস্পতিবারের ম্যাচটির আগে উভয় দলের সমর্থকরা বিরোধে জড়িয়ে পড়েছিল। স্টেডিয়ামের কাছে একটি পানশালায় তর্কাতর্কির জেড়ে উদ্ভূত সংঘর্ষে এ্যাথলেটিকোর এক সমর্থক গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বলে ক্লাবের পক্ষ থেকে দাবী জানানো হয়েছে। এছাড়া দ্বিতীয়ার্ধের খেলা শুরুর আগে স্ট্যান্ডে এ্যাথলেটিকের এক সমর্থক অসুস্থ হয়ে পড়লে তাকে জরুরী চিকিৎসা সেবা দেয়া হয়। এ কারনে দ্বিতীয়ার্ধের ম্যাচ ১৫ মিনিট দেরীতে শুরু হয়। ঐ সমর্থক হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। পরবর্তীতে তাকে স্ট্রেচারে করে বাইরে নিয়ে যাওয়া হয়। স্প্যানিশ গণমাধ্যম প্রাথমিক ভাবে জানিয়েছে তার অবস্থা ততটা গুরুতর নয়।

২৩টি শিরোপা জয়ী এ্যাথলেটিক কোপার ইতিহাসে দ্বিতীয় সেরা ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। তাদের চেয়ে  আটটি বেশী শিরোপা নিয়ে শীর্ষে রয়েছে বার্সেলোনা। ১৯৮৪ সালে সর্বশেষ তারা কোপা ডেল রে’র শিরোপা জয় করেছিল। ২০১৯-২০ ও ২০২১-২২ মৌসুমে যথাক্রমে সোসিয়েদা ও বার্সেলোনার কাছে ফাইনালে হেরে তাদের রানার্স-আপ শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

আর্নেস্টো ভালভার্দের অধীনে এবারের মৌসুমে কোয়ার্টার ফাইনাল থেকে বার্সেলোনাকে তারা বিদায় করে টানা পঞ্চমবারের মত শেষ চার নিশ্চিত করেছে।

১০ বারের শিরোপা জয়ী এ্যাথলেটিকো সাত মৌসুমে প্রথমবারের মত সেমিফাইনালে খেলতে এসেছিল। ২০১৩ সালে সর্বশেষ তারা শিরোপা জয় করেছিল। দিয়েগো সিমিওনের দল কাল গোঁড়ালির ইনজুরিতে থাকা তারকা ফরোয়ার্ড আঁতোয়ান গ্রীজম্যানকে খুব মিস করেছে। সিমিওনে বলেন, ‘প্রথম লেগে আমরা নিজেদের সুযোগগুলো কাজে লাগাতে পারিনি। আজও তারা দারুন খেলেছে, আমাদের অবশ্যই এ্যাথলেটিককে অভিনন্দন জানানো উচিৎ।’

ছোট ভাই নিকোর নিখুঁত ক্রসে ১৩ মিনিটে দুর্দান্ত ভলিত এ্যাথলেটিককে এগিয়ে দেন ইনাকি। ৪২ মিনিটে ইনাকির লো ক্রসে ব্যবধান দ্বিগুন করেন নিকো। গত বছর সেমিফাইনালে ওসাসুনার কাছে হেরে বিদায়ের পর নিকোকে সমর্থকদের তোপের মুখে পড়তে হয়েছিল। অপমানজনক মন্তব্যের জেড়ে নিকো সামাজিক যোগাযোগ মাধ্যমের এ্যাকাউন্টটি বন্ধ করতে দিতে বাধ্য হন। সেই অপমানের জবাব কিছুটা হলেও দিতে পেরেছেন নিকো।

৬১ মিনিটে গুরুজেতার গোলে ৫২ হাজার স্বাগতিক দর্শকের সামনে এ্যাথলেটিকের দাপুটে জয় নিশ্চিত হয়।

প্রথম লেগে মেট্রোপালিটানোতে ১-০ গোলের হারের মধ্য দিয়ে সব ধরনের প্রতিযোগিতায় ঘরের মাঠে টানা ২৮ ম্যাচের জয়ের ধারা থেকে ছিটকে পড়ে  এ্যাথলেটিকো মাদ্রিদ।

 

 একুশে সংবাদ/এস কে

Link copied!