AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ জয়ের সুযোগ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:১৬ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ জয়ের সুযোগ

প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ২১৬ রানের বড় টার্গেট তাড়া করে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে সফরকারী অস্ট্রেলিয়া। দ্বিতীয় টি-টোয়েন্টি জিতলেই ১৫ বছর পর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় করবে  অস্ট্রেলিয়া। এমন লক্ষ্য নিয়েই আগামীকাল দ্বিতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে অসিরা। সিরিজ টিকে থাকতে দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য মরিয়া কিউইরা। অকল্যান্ডে বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে শুরু হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।

২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচের তিনটি টি-টোয়েন্টি সিরিইে জয় পায় অস্ট্রেলিয়া। ২০১০ সালে দুই ম্যাচের সিরিজ সমতায় শেষ হয়। এরপর ১১ বছর পর ২০২১ সালে দ্বিপাক্ষীক সিরিজে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সিরিজটি ৩-২ ব্যবধানে জিতেছিলো কিউইরা। এরপর আর দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি  দু’দল।

অর্থাৎ ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ জিতেছিলো অস্ট্রেলিয়া। ১৫ বছর পর আবারও সিরিজ জয়ের সুর্বন সুযোগ অস্ট্রেলিয়ার সামনে। কারন সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে মিচেল মার্শের দল।

ওয়েলিংটনে  প্রথম ম্যাচে আগে ব্যাট করে ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্রর জোড়া হাফ-সেঞ্চুরিতে ৩ উইকেটে ২১৫ রান করে নিউজিল্যান্ড। কনওয়ে ৪৬ বলে ৫৩ ও রবীন্দ্র ৩৫ বলে ৬৮ রান করেন।

জবাবে অধিনায়ক মার্শের হাফ-সেঞ্চুরিতে জয়ের আশা বেঁচে ধাকলেও শেষ ৯ বলে ৩২ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার। তখনই বিধ্বংসী ব্যাটিংয়ে ৩টি ছক্কা ও ১টি চারে অস্ট্রেলিয়ার জয়ের সম্ববনা উজ্জল করেন টিম ডেভিড। নিউজিল্যান্ডের পেসার টিম সাউদির করা শেষ ওভারে ১৬ এবং শেষ বলে ৪ রানের প্রয়োজন মিটিয়ে অস্ট্রেলিয়াকে দারুন জয় উপহার দেন ডেভিড। ৪৪ বলে মার্শের ৭২ এবং ১০ বলে ডেভিডের ৩১ রানের সুবাদে জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডকে হারানোর ব্যাপারে আশাবাদি অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক জশ ইংলিশ, ‘২১৬ রানের টার্গেট স্পর্শ করা সহজ ছিলো না। মার্শ ও ডেভিড দুর্দান্ত ব্যাট করেছে। আমাদের লক্ষ্য থাকবে আরও ভালো পারফরমেন্স করে টানা দ্বিতীয় জয়ে সিরিজ নিশ্চিত করা।’

অন্য দিকে, প্রথম ম্যাচ হারলেও সিরিজে সমতা আনার ব্যাপারে আশাবাদি নিউজিল্যান্ড অধিনায়ক মিচেল স্যান্টনার, ‘প্রথম ম্যাচে আমরা ভালো খেলেছি। ম্যাচের শেষ বল পর্যন্ত লড়াই করেছি। আরও ভালো পারফরমেন্স করে  দ্বিতীয় ম্যাচে জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’

সিরিজের দ্বিতীয় ম্যাচ দিয়ে ২০২২ সালের নভেম্বরের পর আবারও এই সংস্করনে খেলতে নামছেন পেসার নিউজিল্যান্ডের  ট্রেন্ট বোল্ট। প্রথম ম্যাচের স্কোয়াডে না থাকলেও সিরিজের শেষ দুই ম্যাচে খেলবেন তিনি।

অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মাইলফলকের সামনে দাঁড়িয়ে ওপেনার ডেভিড ওয়ার্নার। আর মাত্র ২২ রান করলেই সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চকে টপকে অসিদের পক্ষে সংক্ষিপ্ত ভার্সনে সর্বোচ্চ রানের মালিক হবেন ওয়ার্নার।

নিউজিল্যান্ড দল : মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট (দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ), মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, ডেভন কনওয়ে, লুকি ফার্গুসন, এডাম মিলনে, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ইশ সোধি, উইল ইয়ং।

অস্ট্রেলিয়া দল : মিচেল মার্শ (অধিনায়ক), প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাাক্সওয়েল, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, স্পেনসার জনসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও এডাম জাম্পা।

একুশে সংবাদ/এস কে

Link copied!