AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হায়দরাবাদে জো রুটের ইতিহাস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০২ পিএম, ২৫ জানুয়ারি, ২০২৪
হায়দরাবাদে জো রুটের ইতিহাস

হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেট হয়েও উইকেট দিয়ে আসেন জো রুট। ব্রিটিশ সমর্থকদের আশাবাদী করেও বড় রানের ইনিংস খেলতে ব্যর্থ হন তিনি। তবে উপ্পলে সংক্ষিপ্ত ইনিংস খেলার পথে দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন রুট। তিনি ভেঙে দেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সর্বকালীন এক রেকর্ড।

হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ১টি বাউন্ডারির সাহায্যে ৬০ বলে ২৯ রান করে আউট হন জো রুট। সেই সুবাদে তিনি ভারত-ইংল্যান্ড দ্বি-পাক্ষিক টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রান করা ব্যাটসম্যানে পরিণত হন। সচিনকে পিছনে ফেলতে রুটের দরকার ছিল মোটে ১০ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

হায়দরাবাদের প্রথম ইনিংসের পরে ভারতের বিরুদ্ধে ২৬টি টেস্টের ৪৬টি ইনিংসে ব্যাট করতে নেমে সাকুল্যে ২৫৫৫ রান সংগ্রহ করেছেন জো রুট। তিনি ভারতের বিরুদ্ধে টেস্টে ৯টি সেঞ্চুরি ও ১০টি হাফ-সেঞ্চুরি করেছেন। আপাতত ভারত-ইংল্যান্ড দ্বি-পাক্ষিক টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে রয়েছে জো রুটের নাম।

শচিন ১৯৯০ থেকে ২০১২ পর্যন্ত ইংল্যান্ডের বিরুদ্ধে ৩২টি টেস্টের ৫৩টি ইনিংস ব্যাট করতে নেমে ৫১.৭৩ গড়ে ২৫৩৫ রান সংগ্রহ করেছেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ৭টি সেঞ্চুরি ও ১৩টি হাফ-সেঞ্চুরি করেছেন। এতদিন ভারত-ইংল্যান্ড দ্বি-পাক্ষিক টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রান করার রেকর্ড ছিল শচিনের ঝুলিতেই। বৃহস্পতিবার শচিনের থেকে সেই রেকর্ড ছিনিয়ে নেন রুট। টেন্ডুলকার পিছিয়ে যান তালিকার দ্বিতীয় স্থানে। 

ভারত-ইংল্যান্ড দ্বি-পাক্ষিক টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রান সংগ্রহকারী ব্যাটারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন সুনীল গাভাস্কার। তিনি ১৯৭১ থেকে ১৯৮৬ পর্যন্ত ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৮টি টেস্টের ৬৭টি ইনিংসে ব্যাট করতে নেমে ৩৮.২০ গড়ে ২৪৮৩ রান সংগ্রহ করেছেন। 

প্রাক্তন ইংল্যান্ড দলনায়ক অ্যালেস্টার কুক রয়েছেন এই তালিকার চতুর্থ স্থানে। তিনি ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত ভারতের বিরুদ্ধে ৩০টি টেস্টের ৫৪টি ইনিংসে ব্যাট করতে নেমে ৪৭.৬৬ গড়ে ২৪৩১ রান সংগ্রহ করেছেন। বিরাট কোহলি রয়েছেন তালিকার পাঁচ নম্বরে। তিনি এখনও পর্যন্ত ইংল্যান্ডের বিরুদ্ধে ২৮টি টেস্টের ৫০টি ইনিংসে ব্যাট করতে নেমে ৪২.৩৬ গড়ে ১৯৯১ রান সংগ্রহ করেছেন।


ভারত-ইংল্যান্ড টেস্টের ইতিহাসে সব থেকে বেশি রান:-
১. জো রুট (ইংল্যান্ড)- ৪৬টি ইনিংসে ২৫৫৫ রান। 
২. শচীন টেন্ডুলকার (ভারত)- ৫৩টি ইনিংসে ২৫৩৫ রান।
৩. সুনীল গাভাস্কার (ভারত)- ৬৭টি ইনিংসে ২৪৮৩ রান।
৪. অ্যালেস্টার কুক (ইংল্যান্ড)- ৫৪টি ইনিংসে ২৪৩১ রান।
৫ বিরাট কোহলি (ভারত)- ৫০টি ইনিংসে ১৯৯১ রান।

একুশে সংবাদ/এস কে 

Link copied!