AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিন মহাদেশ আর ছয় দেশে হবে ২০৩০ ফুটবল বিশ্বকাপ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৩১ পিএম, ৫ অক্টোবর, ২০২৩
তিন মহাদেশ আর ছয় দেশে হবে ২০৩০ ফুটবল বিশ্বকাপ

১৯৩০ সালে প্রথমবার শুরু হয়েছিল ফুটবল বিশ্বকাপ। সেবার দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে আয়োজন করা হয়েছিল বিশ্বকাপ ফুটবলের। ১৩-৩০ জুলাই বসেছিল এই বিশ্বকাপের আসর। উরুগুয়ের শহর মন্টেভিডিওতে আয়োজন করা হয়েছিল এই বিশ্বকাপের।


২০৩০ সালের ফুটবল বিশ্বকাপে সেই বিশ্বকাপের শততম বর্ষ হতে চলেছে। আর এই বিশেষ মুহুর্তকে স্মরণীয় করে রাখতে বদ্ধপরিকর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাদের তরফে নানা স্পেশাল ভাবনা ভাবা হয়েছে এই ২০৩০ বিশ্বকাপ নিয়ে। যার অঙ্গ হিসেবেই আয়োজক দেশের ক্ষেত্রে এই বিশ্বকাপেই আনা হচ্ছে অভিনবত্ব।

 

তিন মহাদেশের ছটি দেশে আয়োজন করা হবে সেই বিশ্বকাপ, যা ফিফার ইতিহাসে প্রথমবার হতে চলেছে। যদিও এই বিশ্বকাপের অফিসিয়াল আয়োজক যৌথভাবে মরক্কো, স্পেন এবং পর্তুগাল। পাশাপাশি শতবর্ষ উদযাপন করতে কয়েকটি ম্যাচ খেলা হবে উরুগুয়ে, প্যারাগুয়ে এবং আর্জেন্টিনাতেও।

 

তিন মহাদেশের ছয় দেশে আয়োজিত হবে শতবর্ষীয় ফুটবল বিশ্বকাপ। স্পেন, পর্তুগাল এবং মরক্কোর পাশাপাশি বিশ্বকাপের ম্যাচ খেলা হবে উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতেও। লাতিন আমেরিকার এই তিন দেশ অবশ্য শুধু শুরুর তিনটি ম্যাচই আয়োজন করবে।এই দেশগুলো নিজেদের প্রথম ম্যাচগুলো খেলবে নিজেদের দেশেই। মূলত বিশ্বকাপের শতবর্ষ পূর্তি উপলক্ষে অভিনব উপায়ে লাতিন আমেরিকায় ফেরানো হচ্ছে বিশ্বকাপকে। ১৯৩০ সালে উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে শুরু হয়েছিল বিশ্বকাপের আসর।। আগামী বছর ফিফার কংগ্রেসে এই সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হবে।


ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন এই পৃথিবীতে ফিফা ফুটবলের মাধ্যমে সবাইকে ঐক্যবদ্ধ করছে। ২০৩০ বিশ্বকাপ সেই ঘটনার সেলিব্রেশন করতে চলেছে। বিশ্ব ফুটবলের প্রতিনিধিত্বকারী ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে ফিফা বিশ্বকাপের শতবর্ষ পালনের বিষয়ে ঐকমত হয়েছে। 

 

ইনফান্তিনো জানিয়েছেন, ‘২০৩০ সালে আমাদের বিশ্বকাপ গোটা বিশ্বে এক অনন্য পদচিহ্ন রাখবে। তিনটি মহাদেশ-আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা, ছয়টি দেশ- আর্জেন্টিনা, মরক্কো, প্যারাগুয়ে, পর্তুগাল, স্পেন এবং উরুগুয়েতে হবে এই বিশ্বকাপ।‍‍`

 

উল্লেখ্য এর ঠিক পরেই বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায় সৌদি আরব। এই সময় ফিফার তরফে এটিও নিশ্চিত করা হয়েছে যে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হিসেবে শুধু এশিয়ান ফুটবল কনফেডারেশন এবং ওশেনিয়া ফুটবল কনফেডারেশনের দেশগুলোকেই বিবেচনা করা হবে। ফলে আশা করা হচ্ছে ২০৩৪ সালে প্রথমবার বিশ্বকাপ আয়োজন করতে পারে সৌদি আরব। আর সেই লক্ষ্যেই তারা ঘর গোছাতে শুরু করে দিয়েছে।


ইতিমধ্যেই সৌদি প্রো-লিগে আনা হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। তাকে দেখার পরপরেই একেবারে একাধিক তারকা ফুটবলার যোগ দিয়েছেন এই সৌদি প্রো লিগে। রয়েছেন করিম বেঞ্জেমার মতো তারকাও। বিশ্বকাপ আয়োজনের বিড করার সময়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও সৌদি আরব ব্যবহার করতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!