ঢাকা বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

করোনার টিকা না নেওয়ায় বাংলাদেশের সফর বাতিল


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০২:১৭ পিএম, ১৩ জানুয়ারি, ২০২২
করোনার টিকা না নেওয়ায় বাংলাদেশের সফর বাতিল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টিকা জটিলতায় বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জানুয়ারির ফিফা উইন্ডোতে ম্যাচ খেলা হচ্ছে না। আগামী ২৪ ও ২৭ জানুয়ারি ইন্দোনেশিয়ার বালিতে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল জামালদের। কিন্তু বাংলাদেশ দলের দুই ডোজ ভ্যাকসিন না থাকায় ইন্দোনেশিয়ায় যেতে পারবে না। 

ফলে দুই দেশের ফেডারেশন আসন্ন প্রীতি ম্যাচ স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ইন্দোনেশিয়া ম্যাচের জন্য বাফুফে ২৮ সদস্যের একটি প্রাথমিক তালিকা করেছিল। সেই তালিকায় ১৫ জনের ডাবল ডোজ, ৭ জনের একটি ডোজ ও ৬ জনের কোনো ডোজই নেয়া হয়নি। এমতাবস্থায় বাফুফে বাংলাদেশ দলের ইন্দোনেশিয়া সফর বাতিলের সিদ্ধান্ত নেয়। 

বাফুফে সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘আমরা ইন্দোনেশিয়াকে আজ জানিয়ে দিচ্ছি টিকার জন্য আমাদের যাওয়া হচ্ছে না। জাতীয় দল ও অনুর্ধ্ব ২৩ দলের সমন্বয়ে ৫০ জনের একটি মাস্টার লিস্ট করছি আমরা। সেই তালিকাবদ্ধ খেলোয়াড়দের দ্রুত ভ্যাকসিনের উদ্যোগ নেওয়া হবে।’ 

ইন্দোনেশিয়া প্রবেশে দুই ডোজ ভ্যাকসিন বাধ্যতামূলক হওয়ায় বাংলাদেশের ফিফা উইন্ডোতে ম্যাচ খেলা সম্ভব হচ্ছে না। এ বিষয়ে জাতীয় দল কমিটির চেয়ারম্যান, ‘আমরা আগামী মার্চ উইন্ডোতে ম্যাচ খেলব। এজন্য প্রস্তুতি নেব এর আগেই ভ্যাকসিন সম্পন্ন করা হবে।’
 
বাংলাদেশের ফুটবলারদের অনেকেরই জাতীয় পরিচয়পত্র নেই। জাতীয় পরিচয়পত্র না থাকায় সুরক্ষা অ্যাপে অনেকেই ভ্যাকসিনের জন্য নিবন্ধন করতে পারেননি শুরুর দিকে। ফলে অনেক ফুটবলার ছিলেন ভ্যাকসিনের বাইরে। অনেকে নতুন করে জাতীয় পরিচয়পত্র করতে দিয়েছেন। অনেকেরটা এখনো প্রক্রিয়াধীন। ফুটবলাররা অনেকেই ১৮ বছরের আগে জন্মনিবন্ধন দিয়ে পাসপোর্ট ব্যবহার করেন। পরবর্তীতে পাসপোর্ট ও জন্মনিবন্ধন দিয়েই সব কাজ করতে অভ্যস্ত। করোনার সময় জাতীয় পরিচয়পত্রের বিষয়টি উঠে এসেছে। 

দুই ডোজ ভ্যাকসিন ছাড়াই বাংলাদেশ দল গত বছর নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, কিরগিজস্তান,কাতার সফর করেছে। সেই সকল দেশে বিদেশিদের ভ্যাকসিনের বাধ্যতামূলক থাকলেও ফুটবলাররা বিশেষ ছাড় পেয়েছেন। ইন্দোনেশিয়াও এমন ছাড়ের জন্য বাফুফে চেষ্টা করলেও শেষ পর্যন্ত সম্ভব হয়নি। ফলে সফরই বাতিল হলো।
 
জাতীয় দলের ইন্দোনেশিয়া সফর বাতিল হলেও স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা আগামী শনিবার রাতে বাংলাদেশে পৌঁছাবেন। আসন্ন লিগ পর্যবেক্ষণ করবেন জাতীয় দলের এই নতুন কোচ।

একুশে সংবাদ/এসএস