AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিমানে বিজ্ঞাপনচিত্র নির্মাণে দুর্নীতিবাজদের থাবা


Ekushey Sangbad
বশির হোসেন বাবু
১২:৩৯ পিএম, ১১ জুন, ২০২৪
বিমানে বিজ্ঞাপনচিত্র নির্মাণে দুর্নীতিবাজদের থাবা

এবার বিমানের ইওআই(এক্সপ্রেস অব ইন্টারেস্ট) বিজ্ঞাপন চিত্র বানানোর কাজ পেতে যাচ্ছে প্রভাবশালী বিতর্কিত বিজ্ঞাপনে সংস্থা। এ সংক্রান্ত একটি দরপত্র আহবান করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। একটি কোম্পানিকে পাইয়ে দিতে চারটি টিভিসি বানানোর অভিজ্ঞতা আছে এই শর্ত জুড়ে দিয়েছেন এক্সপ্রেস  অব ইন্টারেস্টে। এতে করে শর্ত পূরনে ব্যর্থ হবে প্রতিষ্ঠিত বিজ্ঞাপনি সংস্থাগুলো। যাতে শর্ত পূরন করতে পারবেন শুধু ওই বিশেষ কোম্পানি। শুধু মাত্র একটি বিশেষ কোম্পনি সহজেই এই কাজ দিতে সংস্থাটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম এই কৌশল নিয়েছেন।

অভিযোগ রয়েছে, সাধারন বিমান বাংলাদেশ এমন শর্ত দিয়ে বিজ্ঞাপনের চিত্র বানানোর দরপত্র কখনো আহবান করেন না। তাই এমন শর্ত দেয়া দরপত্র দেখে হতবাগ প্রতিষ্ঠিত কোম্পনি প্রধানরা। শ’ আদক্ষের ধ’ যুক্ত কোম্পানির কর্নধর এতো প্রভাবশালী দরপত্রে শর্ত পরিবর্তন করতে বাধ্য হন সাবেক এমডি শফিউল আজিম ।

সংশ্লিষ্ট সূত্র বলছে, ওই কোম্পানিকে প্রায় অর্ধ কোটি টাকা খরচ দেখানো হবে। এই বিজ্ঞাপন চিত্রে ১০ লাখের বেশি খরচ হওয়ার কথা নয়। বিভিন্ন কোম্পানি প্রধানরা বলছেন একই কথা।

বিমান পরিচালনা পর্যদের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, এর আগেও একটি বিশেষ প্রতিষ্ঠানকে কাজ দিয়েছিলেন তৎকালীন এমডি শফিউল আজিম। সেই পথেই হাটছেন বর্তমান এমডি জাহিদুলও। এতে করে বিমানে দুর্নীতিবাজদের কালো থাবা যেন থামছেই না ।

বিমানের দরপত্রে বলা হয়, প্রকল্পের জন্য কমপক্ষে ৪ক হাই-ডেফিনিশন ক্যামেরা ব্যবহার করতে হবে। কালারাইজেশন এবং কম্পিউটার গ্রাফিক্স/ভিটিএক্স সহ হাই এন্ড এডিটিং। ১৫টি শর্তাবলী ডকুমেন্টারি প্রোডাকশন টিম টিম লিডার, ফিল্ম নিয়ে গঠিত হতে হবে পরিচালক, চিত্রনাট্যকার, সিনেমাটোগ্রাফার, চলচ্চিত্র সম্পাদক এবং প্রযোজনা ম্যানেজার। চলচ্চিত্র পরিচালকের ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে চলচ্চিত্র/টিভিসি/ডকুমেন্টারি পরিচালনা। অগ্রাধিকার দেয়া হবে জাতীয়/আন্তর্জাতিক পুরস্কার বিজয়ীরা। অন্যান্য উৎপাদন কর্মীদের উচিত ফিল্ম/টিভিসি/ এর নিজ নিজ এলাকায় ন্যূনতম ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে ডকুমেন্টারি নির্মাণ।

বিশেষ কোম্পানির সুবিধার জন্য যে শর্ত দেয়া হয়। তা অন্য সব কোম্পানির চোখে আটকে যায়। কারণ এই শর্ত পূরন করতে ব্যর্ত হবে প্রতিষ্ঠিত কোম্পানি গুলো। শর্তটি হলো: দরদাতাকে অবশ্যই কমপক্ষে চারটি ৪ বিমান চলাচল সফলভাবে সম্পন্ন করতে হবে সরকারি/মাল্টিন্যাশনালের জন্য সম্পর্কিত অডিও-ভিডিও উৎপাদন গত ৮ বছরে কোম্পানি/অ্যাসোসিয়েশন/প্রাইভেট সত্তা। এই শর্ত দিয়ে বুঝা যায় ওই বিশেষ কোম্পানি কাজ পেয়ে যাচ্ছেন।

এ ছাড়াও যে সব শর্ত রয়েছে দরদাতাকে অবশ্যই সফলভাবে কমপক্ষে একটি ১ অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। অনুরূপ প্রকৃতি; যেমন একটি সংস্থার প্রতিনিধি; সরকারের জন্য/ সমিতি / বহুজাতিক কোম্পানি। দরদাতার প্রয়োজনীয় গড় বার্ষিক টার্নওভার কমপক্ষে পরিমাণ বিগত তিন বছরে ৫ কোটি টাকা। দরদাতার কার্যকরী মূলধন হিসাবে পর্যাপ্ত তরল সম্পদ থাকতে হবে।  দ্বারা সমর্থিত সর্বনিম্ন ৭৫ লাখ টাকা মূল্যের সুবিধা দালিলিক প্রমাণ: দরদাতার কাছে বিগত তিনটি এর আপ-টু-ডেট অডিট রিপোর্ট (ডিভিসি)থাকতে হবে। আর্থিক বছরগুলি পেশাদার নিরীক্ষা সংস্থাগুলি দ্বারা নিরীক্ষিত হবে। দরদাতার অবশ্যই আপডেট ট্রেড লাইসেন্স সহ সমস্ত আইনি নথি থাকতে হবে, আপডেট ভ্যাট, টিআইএন সার্টিফিকেট, আপডেট ট্যাক্স ক্লিয়ারেন্স সার্টিফিকেট (কর মূল্যায়ন বছর ২০২৩-২০২৪)। দরদাতার পর্যাপ্ত অভিজ্ঞতা, লোকবল এবং রসদ থাকতে হবে অ্যাসাইনমেন্ট পরিচালনা। আগ্রহী দরদাতাকে নিম্নলিখিত তথ্য প্রদান করতে হবে (ক) এর বিবরণ  প্রতিষ্ঠান এবং যোগ্যতা এবং অভিজ্ঞতা সহ মূল কর্মী আপনার অফারটি সরাসরি বিমানের কাছে পৌঁছানোর জন্য ‍‍`আগ্রহের প্রকাশ‍‍` (ইওআই) এর অনুরোধ হিসাবে চিহ্নিত। মহাব্যবস্থাপক, প্রকিউরমেন্ট অ্যান্ড লজিস্টিক সাপোর্ট ডিরেক্টরেট, ঢাকাকে ১২টার মধ্যে সম্বোধন ৩-জুলাই-২০২৪-এ ঘন্টা (এলটি)। সকল দরপত্র গ্রহণ বা প্রত্যাখ্যান করার অধিকার ক্রয়কারী সংস্থা সংরক্ষণ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এ বিষয়ে দেশের প্রতিষ্ঠিত বিজ্ঞাপনে সংস্থার প্রধানদের সঙ্গে আলাপকালে তারা জানান,  বর্তমান ব্যবস্থাপনা পরিচাল বিষয়টির সুষ্ঠু সমাধান দিবেন। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নিতে আমরা বাধ্য হবো।

এ ব্যাপারে বাংলাদেশ বিমানের ব্যবস্থাপক জনসংযোগ মো. আল মাসুদ খান বলেন, এটাতো আমি প্রকাশ করিনি। এটা বিমান এর প্রকিউরমেন্ট বিভাগ থেকে এসেছে। আপনি এসব কি আবোলতাবল বলেন। তিনি আরো বলেন, আপনি মনে হয় নতুন সাংবাদিক। আমি বিমান এর জনসংযোগ ব্যবস্থাপক। বিমান এর পক্ষে বক্তব্য মহাব্যবস্থাপক জনসংযোগ বোসরা ইসলাম এর সঙ্গে যোগাযোগ করুন। আমার বক্তব্য কেনো কোট করবেন? তিনি আরো বলেন, তাহলে আপনি আমার সাথে পরিচিত না হয়ে, ক্যাজুয়ালি বলছেন কেনো। আপনার সকল জিজ্ঞাসা আপনি ভালো করে লিখে আমাদের মহাব্যবস্থাপক জনসংযোগ বোসরা ইসলামকে ম্যাসেজ দিন।

এ ব্যাপারে বিমান বাংলাদেশের মহাব্যবস্থাপক জনসংযোগ বোসরা ইসলাম মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিপ করেননি। খুদে বার্তা পাঠিয়ে উত্তর পাওয়া যায়নি।

এ ব্যাপারে বিমান বাংলাদেশের এমডি মো. জাহিদুল ইসলাম ভূঞা বলেন, ৩০মে থেকে কাজ শুরু করেছি। বিষয়টি পরিস্কার না, চেক করতে হবে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!