AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৩ প্রকল্পের উদ্ভোধন করবেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি


Ekushey Sangbad
আমিনুল হক ভূইয়া
০৯:০৭ পিএম, ৩১ অক্টোবর, ২০২৩
৩ প্রকল্পের উদ্ভোধন করবেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

আখাউড়া-আগরতলা রেল সংযোগ, খুলনা-মংলা বন্দর রেলপথ এবং মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টের উদ্বোধন করা হবে বুধবার। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে এই তিন প্রকল্পের উদ্বোধন করবেন।

 

প্রকল্পগুলি এই অঞ্চলে সংযোগ এবং শক্তি নিরাপত্তা জোরদার করবে।

 

দুই দেশের প্রধানমন্ত্রী ১ নভেম্বর সকাল ১১ টা নাগাদ  ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে তিনটি ভারতীয় সহায়তাপ্রাপ্ত উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন।

 

ভারত সরকারের অনুদানে আখাউড়া-আগরতলা রেল সংযোগ প্রকল্পটি বাংলাদেশ প্রান্তে ৬.৭৮ কিলোমিটার ডুয়েল গেজ রেললাইন এবং ত্রিপুরায় ৫.৪৬ কিমিসহ রেল সংযোগের দৈর্ঘ্য ১২.২৪ কিমি।

 

খুলনা-মংলা বন্দর রেললাইন প্রকল্পটি ভারত সরকারের কনসেশনাল লাইন অফ ক্রেডিট-এর অধীনে বাস্তবায়িত হয়েছে, যার মোট প্রকল্প ব্যয় ৩৮৮.৯২ মিলিয়ন মার্কিন ডলার। এই প্রকল্পে মংলা বন্দর থেকে খুলনা রেল নেটওয়ার্কের মধ্যে প্রায় ৬৫ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণ করা হয়। এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর মংলা ব্রডগেজ রেলওয়ে নেটওয়ার্কের সাথে যুক্ত হয়েছে।

 

বাংলাদেশের খুলনা বিভাগের রামপালে অবস্থিত একটি ১৩২০ মেগাওয়াট সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট। প্রকল্পটি বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রাইভেট) লিমিটেড (বিআইএফপিসিএল) দ্বারা বাস্তবায়িত হয়েছে, যেটি ভারতের এনটিপিসি লিমিটেড এবং বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) মধ্যে একটি ৫০:৫০ জয়েন্ট ভেঞ্চার কোম্পানি।

 

মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিট  ২০২২ সালের সেপ্টেম্বরে উভয় প্রধানমন্ত্রীর যৌথভাবে উদ্বোধন করেন হয়েছিল এবং বুধবার দ্বিতীয় ইউনিট উদ্বোধন করা হবে। মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টের কার্যক্রম বাংলাদেশে শক্তি নিরাপত্তা বৃদ্ধি করবে। ভারতের প্রেস ইনফরমেসন্স ব্যুরো সূত্রে এতথ্য জানা গেছে।

 

একুশে সংবাদ/আ.ভ.প্র/জাহা

Link copied!