AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গুলিস্তানের ফুটপাতে জমে উঠেছে ঈদের কেনাকাটা


Ekushey Sangbad
জাহাঙ্গীর আলম
০৫:১৭ পিএম, ১৯ এপ্রিল, ২০২৩
গুলিস্তানের ফুটপাতে জমে উঠেছে ঈদের কেনাকাটা

ঈদের বাকী আর মাত্র ২ থেকে ৩ দিন। এরই মধ্যে বিভিন্ন মার্কেট ও ফুটপাতে জমে উঠছে ঈদের কেনাকাটা। বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত দেখা গেছে ক্রেতাদের আনাগোনা। বিপণি-বিতানগুলোয় বাড়ছে মানুষের ভিড়।

 

বিক্রেতারা জানিয়েছেন, ঈদ যতই ঘনিয়ে আসছে, ক্রেতাদের ভিড় ততই বাড়ছে। তবে দেশে নিত্যপণ্যসহ সবকিছুর দাম বৃদ্ধির ফলে ক্রেতারা ঈদ বাজারে এসে একটু চিন্তা-ভাবনা করেই কেনাকাটা করছেন।

 

রাজধানীর গুলিস্তানের ফুটপাতের দোকানগুলোতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করেয়া যায়। শুধু নিম্নআয়ের মানুষ নয় স্বল্প বাজেটে অনেকেরই কেনাকাটা করেছেন এখানে। পোশাক থেকে শুরু করে প্রয়োজনীয় অনেক কিছুই পাওয়া যায় ফুটপাতে।

 

বুধবার (১৯ এপ্রিল) দুপুর গুলিস্তানের ফুটপাতে কেনাকাটায় ভিড় দেখা যায়। প্রচণ্ড গরম উপেক্ষা করে হাজার হাজার মানুষ তার পছন্দের জিনিসটি কিনতে এসেছেন।

 

গুলিস্তানের ফুটপাতে প্যান্ট, শার্ট, পাঞ্জাবি, জুতা, বেল্ট, শিশুদের পোশাক, লুঙ্গি, মেয়েদের পোশাক, ট্রাউজার, পায়জামা, টি-শার্ট, ঘড়ি, শাড়ি, মানিব্যাগ, চশমা সবই মেলে। দামেও অন্যান্য মার্কেটের তুলনায় সস্তা। এখানে এসে নতুন টাকাও কিনে নেওয়া যায়।

 

এসব ফুটপাতের দোকানগুলোতে ২০০ থেকে ৫০০ টাকায় মিলছে প্যান্ট, ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের শার্ট আর ২০০ থেকে ৫০০ টাকায় মিলছে পাঞ্জাবি। তাছাড়া গেঞ্জি বা টি-শার্ট ৭০ থেকে ১৫০ টাকায় পাওয়া যাচ্ছে। ১৫০ থেকে ৫০০ টাকায় পাবেন জুতা। নতুন কেডস পাওয়া যায় এক হাজার থেকে দুই হাজার টাকার মধ্যে।

 

গুলিস্তান শপিং কমপ্লেক্সের সামনে ৪০০ টাকা করে প্যান্ট বিক্রি করছিলেন আসাদ। তিনি বলেন, ‘বেচাকেনা ভালোই হচ্ছে। তয় গরম কম হইলে আরও ভালো হইতো। গরমে তো মানুষ বাইরে টিকতেই পারছে না।’

 

১০০ টাকা করে গেঞ্জি বা টি-শার্ট বিক্রি করছেন শাহিন। তিনি বলেন, ‘বেচাকেনা চলতাছে। কিন্তু পুলিশ আইসা মাঝে মাঝেই ঠেইলা-ঠুইল্লা দিতাছে। কারণ ভিআইপিরা আসা-যাওয়া করতাছে। এখন গরম বেশি, সন্ধ্যার পর বেচাকেনা আরও ভালো অইবো।’

 

সায়েদাবাদ থেকে সন্তানের জন্য কেনাকাটা করতে এসেছেন হোসেন মিয়া। তিনি সিএনজি অটোরিকশাচালক। হোসেন বলেন, আমরা দুই মেয়ে, এক ছেলে। ছেলের বয়স পাঁচ বছর। মেয়ের জন্য মেয়ের মা কিনেছে। আমি ছেলের জন্য জামা-কাপড় কিনতে এসেছি। সুবিধামতো পাইলে আমার নিজের জন্যও কিনবো। আমাদের বাজেট কম, এখানে একটু কমে পামু তাই আসছি।

 

শার্ট বিক্রেতা শিমুল বলেন তার দোকানে ২০০ থেকে ৫০০ টাকায় মিলছে বিভিন্ন ধরনের শার্ট। ‘বেচাবিক্রি খারাপ না। কিন্তু খুব কষ্ট হচ্ছে গরমে। আগামী কয়েকদিন বিক্রি আরও বাড়বো। অনেকেই শেষে কিনবো। আমাদের এখানের মতো কম দামে কোথাও পাইবেন না। যারা কমে কিনতে চান, তাগো গুলিস্তানে আইতে অইবোই।’

 

গুলিস্তান এলাকার সিটি করপোরেশনের ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, পীর ইয়ামেনী মার্কেট, খদ্দর বাজার শপিং কমপ্লেক্স, গুলিস্তান শপিং কমপ্লেক্স, গ্যানিস সুপার মার্কেটে বেচাকেনা জমে উঠেছে। এসব মার্কেট ঘুরেও ক্রেতার বিপুল ভিড় দেখা গেছে।

 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ এপ্রিল দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী শুক্রবার (২১ এপ্রিল) দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে। সেক্ষেত্রে শনিবারই (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

একুশে সংবাদ.কম/ন.প্র/জা.হা

Link copied!