ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

পদ্মা সেতু উদ্বোধনের ৭ দিনে ৬ দুর্ঘটনা, নিহত ৩ আহত ১৫


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৫৪ পিএম, ৩ জুলাই, ২০২২
পদ্মা সেতু উদ্বোধনের ৭ দিনে ৬ দুর্ঘটনা, নিহত ৩ আহত ১৫

 

২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পরদিন (২৬ জুন) সকাল ৬ টা থেকে উন্মুক্ত করা হয় যানবাহন চলাচল। তবে যানবাহন চলাচলের শুরুর প্রথম দিনই থেকেই একের পর এক ঘটতে থাকে দুর্ঘটনা। পদ্মা সেতুতে প্রথম দুর্ঘটনাটি ঘটে ২৬ জুন দুপুরে।

এদিন বিআরটিসি বাসের ধাক্কায় পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোলপ্লাজার দুটি ব্যারিয়ার ভেঙে গেছে। রোববার দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। ঢাকা থেকে আসা যাত্রীবাহী বাস টোল দিয়ে তাড়াহুড়ো করে টোল প্লাজার ইলেকট্রিক ব্যারিয়ার ভেঙে চলে যায়। তবে বাসটিকে আটক করা যায়নি।

এদিকে সন্ধ্যায় পদ্মা সেতুর টোল প্লাজার (উত্তর) অদূরে রেলিংয়ের সঙ্গে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় ইলিশ পরিবহনের যাত্রীবাহী একটি বাস। এ দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কের এক্সপ্রেসওয়ের হাসাড়া ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছিল পুলিশ।

 

জানা গেছে, ঢাকা থেকে ছেড়ে আসা মাওয়াগামী ইলিশ পরিবহনের যাত্রীবাহী বাসটি পাশের সড়ক দিয়ে যাওয়ার পথে রেলিংয়ে ধাক্কা লাগলে গাড়ির সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। পরে রেকারে করে গাড়িটি অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

রেলিংয়ের সঙ্গে বাসের ধাক্কার কিছুক্ষন পরেই ঘটে বড় দুর্ঘটনা। প্রাণ হারায় ২ মোটরসাইকেল আরোহী।  এ দিন রাত সাড়ে ১০টার দিকে সেতুর ২৭ ও ২৮ নম্বর পিলারের মাঝামাঝি স্থানে এ দুর্ঘটনা ঘটে। অহত অবস্থায় তাদের সেতুতে পড়ে থাকতে দেখা যায়। এরপর স্থানীয়রা তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। নিহত দুই যুবক হলেন মো. আলমগীর হোসেন (২২) ও মো. ফজলু (২১)।

এর পর থেকেই পদ্মা সেতুতে বাইক চলাচল নিষিদ্ধ করা হয়।

২৭ জুন সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে মূল সেতুর মাওয়া প্রান্তে পেঁয়াজ ভর্তি ট্রাক উল্টে আহত হয় ৩ জন। আহতরা হলেন, ট্রাক চালক মো. ইয়াসিন(৩৫), হেলপার রুবেল (২৫), পেঁয়াজের মালিক কেরামত (৩৮)। তাদের উদ্ধার করে রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়।

২৮ জুন মঙ্গলবার পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোলপ্লাজার বুথের ব্যারিয়ারে ধাক্কা দিয়েছে একটি বাস। এদিন শরীয়তপুর পরিবহনের একটি বাস এই দুর্ঘটনা ঘটায়। এতে টোল প্লাজার তিন নম্বর বুথের ব্যারিয়ারটি বাঁকা হয়ে যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, জাজিরা প্রান্তে পদ্মা সেতুর টোলপ্লাজায় ঢাকাগামী শরীয়তপুর পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে যাচ্ছিল। এ সয়ম টোল প্লাজার সামনে এসে ৩ নং বুথে টোল প্রদান করে রশিদ না নিয়েই বাসটি নিয়ে চলে যেতে চায়। রশিদ না নেওয়ায় বুথের ব্যারিয়ার খোলা হয়নি, ফলে সেই ব্যারিয়ারে সজোরে ধাক্কা লাগে।

 

২ জুলাই শনিবার পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজা এলাকায় বাসের ধাক্কায় মাইক্রোবাসের এক বৃদ্ধ নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১২ জন।  নিহত ব্যক্তির নাম আব্দুল হক (৬০)। সে কিশোরগঞ্জের আগানগর থানার টাগাইয়া গ্রামের বাসিন্দা। শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে পদ্মা সেতুর জাজিরা টোল প্লাজার কাছে ন্যাশনাল ব্যাংকের সামনে এ দুর্ঘটনা ঘটে।

 

এ বিষয়ে শিবচর হাইওয়ে পুলিশের ইনচার্জ গাজী সওকাত হোসেন বলেন, কুয়াকাটা থেকে আসা অন্তর পরিবহনের একটি বাস সামনে থাকা মাইক্রোবাসের পেছন থেকে ধাক্কা দেয়। এ সময় মাইক্রোবাসটি উল্টে যায়। এতে মাইক্রোবাসের যাত্রী আব্দুল হক মারা যান। এছাড়া মাইক্রোবাসে থাকা আরও ১২ যাত্রী আহত হন।

 

মাইক্রোবাস যাত্রী ও প্রত্যক্ষদর্শীরা জানায়, আজ সকালে কিশোরগঞ্জ থেকে পদ্মা সেতু দেখার জন্য ১৩ জন মাইক্রোবাসে মাওয়া প্রান্তে আসেন। দুপুরের পর তারা সেতু পার হয়ে জাজিরায় আসেন। সেখান থেকে পদ্মা সেতু পার হয়ে চলে যাওয়ার সময় টোল প্লাজার কাছে ন্যাশনাল ব্যাংকের সামনে আসলে কুয়াকাটা থেকে ছেড়ে আসা একটি বাস মাইক্রোবাসটিকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে এক যাত্রী মারা যান। অন্যদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে।

 

একুশে সংবাদ.কম/জা.হা