AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খাবার প্লেটে শয়তান ভাগ বসায় যেভাবে


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১০:১১ এএম, ১ নভেম্বর, ২০২৩
খাবার প্লেটে শয়তান ভাগ বসায় যেভাবে

হজরত হুজায়ফাহ রাদিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমরা যখন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে খাবার খেতে বসতাম, তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাবারে হাত রেখে শুরু না করা পর্যন্ত আমরা তাতে হাত রাখতাম না (খাবার খাওয়া শুরু করতাম না)।

 

একদিন আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে খাবার খেতে বসলাম। হঠাৎ একটি বাচ্চা মেয়ে এমনভাবে এল, যেন তাকে (পিছন থেকে) ধাক্কা দেওয়া হচ্ছিল এবং সে নিজ হাতে খাবার নিতে উদ্যত হলো, এমন অবস্থায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার হাত ধরে নিলেন।

 

তারপর এক বেদুঈনও (এমন দ্রুত বেগে) এল, যেন তাকে ধাক্কা মারা হচ্ছিল (সেও খাবারে হাত রাখতে উদ্যত হলো) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার হাতও ধরে নিলেন এবং বললেন, ’যে খাবারে আল্লাহর নাম নেওয়া হয়নি, শয়তান সে খাবারকে হালাল মনে করে। আর এ মেয়েটিকে শয়তানই নিয়ে এসেছে, যেন তার মাধ্যমে নিজের জন্য খাবার হালাল করতে পারে। কিন্তু আমি তার হাত ধরে ফেললাম। তারপর সে বেদুঈনকে নিয়ে এল, যাতে তার মাধ্যমে খাবার হালাল করতে পারে। কিন্তু আমি ওর হাতও ধরে নিলাম। সেই মহান সত্তার কসম! যার হাতে আমার প্রাণ, শয়তানের হাত ওই দু’জনের হাতের সঙ্গে আমার হাতে (ধরা পড়েছিল)। তারপর তিনি ’বিসমিল্লাহ’ বলে খাবার শুরু করলেন।

 

(মুসলিম, হাদিস, ২০১৭, তিরমিজি, হাদিস,  ১৮১২, ২৮৫৭, আবু দাউদ, হাদিস,  ৩৭৩১, ৩৭৩৩, ইবনু মাজাহ, হাদিস,  ৩৪১০, আহমাদ, হাদিস,  ১৩৮১৬, ১৩৮৭১, ১৪০২৫, ১৪৫৯৭, ১৪৭১৭, মুওয়াত্তা মালেক, হাদিস,  ১৭২৭)

একুশে সংবাদ/স ক 

Link copied!