AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিউহা‌মের প্রথম মেয়র হলেন বাংলা‌দেশের র‌হিমা


Ekushey Sangbad
আজিজুল আম্বিয়া, লল্ডন
০৮:৫৩ পিএম, ২৩ মে, ২০২৩
নিউহা‌মের প্রথম মেয়র হলেন বাংলা‌দেশের র‌হিমা

লন্ডনের বাংলা‌দেশি ক‌মিউনিটির পরি‌চিত মুখ, নারী সংগঠক র‌হিমা রহমান দেশ‌টির দ্বিতীয় বৃহত্তম বাংলা‌দেশি বহুল বারা কাউন্সিল বা নগর কর্তৃপক্ষ নিউহাম কাউন্সিলের চেয়ার অব দ‌্য কাউন্সিল (সি‌ভিক মেয়র) নির্বা‌চিত হ‌য়ে‌ছেন। র‌হিমা রহমানই প্রথম বাংলা‌দেশি, যি‌নি এ বারার সি‌ভিক মেয়র নির্বা‌চিত হ‌লেন। দা‌য়িত্ব পালনকা‌লে তিনি বারাটির ফার্ষ্ট সি‌টি‌জেন হি‌সে‌বে গণ্য হ‌বেন।

 

সোমবার (২২ মে) লন্ডনের স্থানীয় সময় রা‌তে নিউহাম কাউন্সিলের বা‌র্ষিক সাধারণ সভায় নির্বা‌চিত কাউন্সিলরদের প্রত‌্যক্ষ ভো‌টে চেয়ার অব দ‌্য কাউন্সিল বা সি‌ভিক মেয়র নির্বা‌চিত হন র‌হিমা। তিনি নিউহাম কাউন্সিলের চার বা‌রের নির্বা‌চিত কাউন্সিলর।

 

নব নির্বা‌চিত সি‌ভিক মেয়র র‌হিমা রহমা‌নের জন্ম মৌলভীবাজা‌রে। তার বাবা মো. আবুল খ‌য়ের হো‌সেন নবীগ‌ঞ্জের ইনাতগ‌ঞ্জের সন্তান। র‌হিমারা দুই ভাই ও তিন বোন। 

 

র‌হিমা রহমা‌নের স্বামী মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সা‌বেক সভাপ‌তি মু‌জিবুর রহমান জসীম নিউহাম কাউন্সিলের দুই বা‌রের নির্বা‌চিত কাউন্সিলর।

 

কর্মসূত্রে বাবা বিলেত প্রবাসী থাকায় পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে  রহিমা রহমান ইংল্যান্ডে আসেন ১৯৮৭ সালে। ‌তার শৈশব ও কৈ‌শোর কে‌টে‌ছে নিউহামেই। লিটল ইল‌ফোর্ড স্কুল ও নিউহাম ক‌লে‌জে লেখাপড়া ক‌রেন। ১৯৯৩ সালে ইউএলএ থেকে বিজনেস অ্যান্ড ফিন্যান্সে ডিগ্রি পাস করেন। ২০০৮ সালে ব্রিকবেক ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্র্যাজুয়েট ইন পলিট্রিক্স সম্পন্ন করেন। ২০০১ সালে মৌলভীবাজার সদর উপ‌জেলার উত্তর মোলাইম গ্রামের মুজিবুর রহমান জসিমের সঙ্গে তার বিয়ে হয়।

 

রহিমা জানান, তি‌নি ছোটবেলায় স্বপ্ন দেখতেন ব‌ঞ্চিত মানুষের কল্যাণে কাজ করার। আগামীতেও নিরলসভাবে কমিউনিটির মানুষের স্বার্থে কাজ করে আরও বহুদূর এগিয়ে যেতে চান।

 

বাঙালি কমিউনিটিতে বিশেষ করে নারীদের উন্নতি ও অগ্রগতির ল‌ক্ষ্যে গত ক‌য়েক দশক ধ‌রে বিভিন্ন স্বেচ্ছা‌সেবী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করা  রহিমা রহমান মনে করেন, ব্রিটে‌নে শুধু বাংলা‌দেশি নয় অভিবাসীসহ  সমা‌জের সকল পর্যা‌য়ের নারীরা শিক্ষার আলোয় আলোকিত হয়ে সামাজিক, পারিবারিক, অর্থনৈতিক কর্মকাণ্ডে নিজেদের সাম‌নের সারি‌তে নি‌য়ে আসা অত্যন্ত জরুরি।

 

প্রথম বাংলা‌দেশি হি‌সে‌বে নিউহা‌মের সি‌ভিক মেয়র নির্বা‌চিত হওয়ায় বি‌ভিন্ন সামা‌জিক সংগঠন র‌হিমা রহমান‌কে অভিনন্দন জা‌নি‌য়ে‌ছেন।

 

উল্লেখ্য, তিন লক্ষা‌ধিক জনসংখ‌্যার এ বারায় ১০ ব্রিটিশ বাংলা‌দেশি ও ২ ভারতীয় বংশোদ্ভূত বাঙালিসহ মোট ১২ জন নির্বা‌চিত কাউন্সিলর  দা‌য়িত্ব পালন কর‌ছেন।

 

 একুশে সংবাদ.কম/আ.আ/বিএস

Link copied!