AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সমাজ ব্যবস্থা পরিবর্তনে মুসলমানদের ঐক্য প্রয়োজন: সাঈদ খোকন


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:৩০ পিএম, ৫ জুন, ২০২৩
সমাজ ব্যবস্থা পরিবর্তনে মুসলমানদের ঐক্য প্রয়োজন: সাঈদ খোকন

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, মুসলমানদের ঐক্য জরুরী। আমরা ঐক্যবদ্ধভাবে ইসলামকে সুন্দরভাবে মানুষের কাছে পৌঁছে দিতে পারলে একটি সুখী-সমৃদ্ধশালী দেশ পাব। একইভাবে এদেশের মানুষ ইসলামের আলো ছায়ায় বেড়ে উঠবে।

 

সোমবার (৫ জুন) বিকেলে পুরান ঢাকার নয়াবাজারের বাইতুল মা’মূর হাফিজিয়া মডেল মাদ্রাসার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

ঢাকা দক্ষিণের সাবেক মেয়র বলেন, এই দেশটি স্বাধীন হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে। মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে একটি শোষণমুক্ত, সমতাভিত্তিক সমাজ ব্যবস্থা গঠনের জন্য এই দেশ স্বাধীন হয়েছে। যেখানে থাকবে ন্যায়বিচার, মানুষ দু-মুঠো খেতে পারবে, মাথার ওপরে ছাদ থাকবে, সম্মানের সাথে থাকতে পারবে; এমন একটি স্বপ্ন নিয়ে আমাদের পূর্বসূরিরা এই দেশ স্বাধীন করেছে। আমাদের অনেক উন্নয়ন হয়েছে। মাথাপিছু আয় বেড়েছে, পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও শিশুমৃত্যু, মাতৃমৃত্যু এবং অনেক ক্ষেত্রেই উন্নয়ন করতে সক্ষম হয়েছি আমরা। কিন্তু আমাদের মুক্তিযুদ্ধের সেই কাঙ্খিত লক্ষ্যে এখনও পৌঁছাতে পারিনি। একমাত্র সেই জায়গায় যাওয়া সম্ভব হবে ইসলামের সঠিক প্রচারের মধ্য দিয়ে। শুধুমাত্র সরকার, বিরোধী দল কিংবা  রাজনৈতিক ব্যবস্থা দিয়ে তা সম্ভব নয়। যে যেই দল করেন না কেন ইসলামের দিক থেকে সবাই ঐক্য থাকা জরুরি বলে তিনি মনে করেন।

 

সাঈদ খোকন বলেন, এই ভূখন্ডে আল্লাহ রাব্বুল আলামীনের একত্ববাদ এবং শিরক ও বিদআতমুক্ত একটি দেশ গড়তে চায় বাংলাদেশ জমঈয়তে আহলে হাদিস। এমন সমাজ আমরা প্রতিষ্ঠা করতে চাই; যার মধ্যে জাতীয় আশা-আকাঙ্ক্ষা রয়েছে, সমতাভিত্তিক সমাজ ব্যবস্থা রয়েছে। যেখানে ন্যায়বিচার থাকবে এবং ইসলাম প্রতিষ্ঠিত হবে। যে ভূখন্ডে এই জনগোষ্ঠী সুখে-শান্তিতে তার ইহকাল এবং পরকালের জীবনের মঙ্গল তিনি নিজেই নিশ্চিত করতে পারবেন। এরকম একটি সমাজ ব্যবস্থা, এমন একটি রাষ্ট্রব্যবস্থা আমাদের লক্ষ্য। আমরা সেই স্বপ্নের লক্ষ্যে কাজ করছি। আমরা যদি সবাই ঐক্যবদ্ধ থাকি তাহলে তা বাস্তবায়ন করা সম্ভব হবে।

 

তিনি বলেন, আমরা মুসলমানরা আজ সহি আকীদার উপর নাই। যখন নিজেদের সহি আকীদার উপর প্রতিষ্ঠিত করতে পারব, তখনি একটি ইসলামিক সমাজ ব্যবস্থা, রাষ্ট্রীয় ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারব। যা হযরত মুহাম্মদ (সা:) তার জীবদ্দশায় এবং হাদিসের মাধ্যমে আমাদের জন্য অনুসরণ করতে বলেছেন। সেটি যদি বাস্তবায়িত করতে পারি তাহলে একটি ইসলামিক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার মধ্য দিয়ে এদেশে শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারব। এতে আমাদের  দুনিয়া এবং আখেরাতের জীবন মঙ্গলময় হবে।

 

মডেল মাদ্রাসাটি উদ্ভোধন অনুষ্ঠানের বায়তুল মা’মূর মসজিদ পরিচালনা কমিটির মুতওয়াল্লী হাজী আবদুল হাই সভাপতিত্বে আহলেহাদীস তাবলীগে ইসলাম বাংলাদেশের উপদেষ্ঠা ও মুরব্বি হাজী মোহাম্মদ ইসমাঈল নওয়াব, তাবলীগে ইসলাম বাংলাদেশ ভারপ্রাপ্ত আমীর শাইখ হাফিয আব্দুস সামাদ মাদানী, বায়তুল মা’মূর জামে মসজিদের খতীব শাইখ হাফিয শামসুর রহমান আজাদী, মাদরাসাতুল হাদীসের প্রিন্সিপাল শাইখ ড. জাকারিয়া আব্দুল জলিল মাদানী, বায়তুল মা’মূর জামে মসজিদের পেশ ইমাম শাইখ মুহাম্মদ আব্দুল মালিক সহ দেশের প্রখ্যাত উলামায়ে কেরাম ও বিশিষ্ঠ ব্যাক্তিবর্গ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!