AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আগামী ৮ জুন ভূমিসেবা সপ্তাহ-২০২৪ শুরু হচ্ছে: ভূমিমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৩৮ পিএম, ৬ জুন, ২০২৪
আগামী ৮ জুন ভূমিসেবা সপ্তাহ-২০২৪ শুরু হচ্ছে: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, স্মার্ট ভূমিসেবা সম্পর্কে জনগণকে সচেতন করা এবং অনলাইন সেবা গ্রহণে উদ্বুদ্ধ করার উদ্দেশ্যে আগামী ৮ জুন হতে ১৪ জুন ২০২৪ পর্যন্ত সারাদেশে সপ্তাহব্যাপী ‍‍`ভূমিসেবা সপ্তাহ ২০২৪‍‍` উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ নির্ধারণ করা হয়েছে বলে তিনি জানান। সচেতন নাগরিক মাত্রই স্মার্ট নাগরিক- ভূমিমন্ত্রী এসময় যোগ করেন।  

৬ জুন রাজধানীর তেজগাঁওয়ের ভূমি ভবনে সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী গণমাধ্যমকে এসব তথ্য জানান। এসময় ভূমি সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী সাংবাদিকদের জানান, ‘ভূমিসেবা সপ্তাহ ২০২৪’ চলাকালীন সেবাগ্রহীতাদের গুরুত্বপূর্ণ যেসব সুবিধা প্রদান করা হবে তার মধ্যে রয়েছে, ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড  হস্তান্তরসহ জনগণকে সংশ্লিষ্ট সেবা প্রদান ইত্যাদি।

ভূমিমন্ত্রী সাংবাদিকদের জানান, জেলা ও উপজেলা পর্যায়ের ভূমি অফিসে সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথ স্থাপন করা হবে এবং সেখানে একজন কর্মকর্তা নিয়োজিত থাকবেন। এবার প্রথমবারের মত ৮টি বিভাগে বিশেষভাবে প্রস্তুত ৮টি গাড়ি ভ্রাম্যমান স্মার্ট ভূমি সেবা প্রদান করবে বলে ভূমিমন্ত্রী জানান। এছাড়া, মন্ত্রী জানান, ভূমিসেবা নিয়ে সহজবোধ্য বই ‍‍`ভূমি আমার ঠিকানা‍‍` বিতরণ করা হবে।

ভূমিমন্ত্রী সাংবাদিকদের এসময় বলেন, ভূমি মন্ত্রণালয় ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযোগ স্থাপন, শতভাগ হয়রানিমুক্ত সেবা নিশ্চিতকরণ ও দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন, সম্পূর্ণ ক্যাশলেস ভূমি অফিসসহ সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি নিশ্চিতকরণ এবং হয়রানিমুক্ত ও নাগরিকবান্ধব প্রত্যাশিত ভূমিসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। ভূমি সেবাকে সহজলভ্য ও জনবান্ধব করে গড়ে তোলার মাধ্যমেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব বলে এসময় মন্তব্য করেন ভূমিমন্ত্রী।

ভূমিমন্ত্রী এসময় আশাপ্রকাশ করে বলেন, উল্লিখিত উদ্যোগ বাস্তবায়ন করলে ভূমিসেবা প্রদানে প্রশিক্ষণপ্রাপ্ত ও উজ্জীবিত নাগরিক-বান্ধব ভূমি কর্মকর্তা এবং ভূমিসেবা সম্পর্কে অবহিত ও প্রশিক্ষিত নাগরিক আমরা পাবে বাংলাদেশ। এতে পূর্ণ হবে স্মার্ট সরকার ও স্মার্ট নাগরিক তৈরির উদ্দেশ্য - তিনি এসময় যোগ করেন।

এর আগে বক্তব্যের শুরুতে মন্ত্রী সাংবাদিকদের অবহিত করেন যে, দেশের সকল বিভাগীয় কমিশনার নিজনিজ বিভাগে ৬ জুন অথবা কাল ৭ জুন প্রেস কনফারেন্স আয়োজন করবেন। এতে স্মার্ট ভূমিসেবা, নাগরিকদের প্রাপ্তি, ভবিষ্যত কর্মপরিকল্পনা এবং নিজ বিভাগের আওতাভুক্ত জেলায় বিশেষ কর্মসূচির ব্যাপারে বিভাগীয় কমিশনারগণ বিস্তারিত জানাবেন। সপ্তাহব্যাপী সরকারি-বেসরকারি সংস্থা, শিক্ষার্থী ও নাগরিকদের নিয়ে জনসচেতনতামূলক সভার আয়োজন করা হবে।

মন্ত্রী জানান, ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উদযাপন উপলক্ষ্যে অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে স্কুল-কলেজগুলোতে শিক্ষার্থীদের মধ্যে ভূমিবিষয়ক কুইজ ও বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা। অন্যদিকে, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের কাজের দক্ষতার ভিত্তিতে সার্টিফিকেট প্রদান করা হবে।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। এর অংশ হিসেবে অনলাইনে সেবা ড্যাশবোর্ড যেমন নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে তেমনি মাঠ পর্যায়ে ভূমি অফিসে আকস্মিক পরিদর্শন বৃদ্ধি করা হচ্ছে। কোনো অনিয়ম হলে তদন্ত সাপেক্ষে নিয়মিত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং হবে।

ভূমিসচিব এসময় জানান, ভূমিসেবা গ্রহীতাদের সুবিধার্থে ঢাকায় ভূমি ভবনে নাগরিকসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে যেখান থেকে নাগরিকগণ সকল ধরনের ভূমিসেবা গ্রহণ করতে পারছেন। সচিব আরও জানান, সারা দেশে এজেন্ট তথা ল্যান্ড সার্ভিস ফ্যাসিলিটেটর নিয়োগের মাধ্যমে একই ধরনের সেবা দেশব্যাপী সম্প্রসারণ করা হবে।

প্রেস ব্রিফিংয়ের পর ভূমি ভবনে অবস্থিত কেন্দ্রীয় সেমিনার হলে ‍‍`মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পের জাতীয় পর্যায়ের সেমিনার‍‍`-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

এসময় ভূমি সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পের টিম লিডার মুহাম্মদ দিলোয়ার বখত, প্রকল্প পরিচালক মোঃ কফিল উদ্দিনসহ ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, সংশ্লিষ্ট প্রকল্পের পরামর্শকগণ এবং ভূমি জোনিং বিষয়ক বিশেষজ্ঞগণ।

কৃষিজমি সুরক্ষা, খাদ্য নিরাপত্তা, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সেমিনারে বক্তারা মতামত ব্যক্ত করেন।

একুশে সংবাদ/ এসএডি

 

 

Link copied!