AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
দেশে অব্যাহত তাপপ্রবাহ

সিটি করপোরেশন-পৌরসভা এলাকায় গাছ লাগানোর নির্দেশনা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৩০ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪
সিটি করপোরেশন-পৌরসভা এলাকায় গাছ লাগানোর নির্দেশনা

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিন দিন বাংলাদেশের আবহাওয়া রুক্ষ থেকে রুক্ষতর হচ্ছে। তীব্র গরমরোধ ও পরিবেশ সুরক্ষায় সারাদেশে গাছ লাগানোর নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। বিশেষ করে সব সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় গাছ লাগাতে বলা হয়েছে। ২৩ এপ্রিল এ তথ্য জানা গেছে স্থানীয় সরকার বিভাগ থেকে।

স্থানীয় সরকার বিভাগ থেকে দেশের সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পৌরসভার মেয়রের কাছে চিঠি পাঠানো হয় গাছ লাগানোর বিষয়ে।

এতে বলা হয়, পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দেশের সর্বত্র বিশেষ করে নগর এলাকায় উপযুক্ত স্থানে পর্যাপ্ত বৃক্ষরোপণ এবং তা পরিচর্যা ও সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত কিছুদিন ধরে দেশের বেশিরভাগ অংশজুড়ে তাপপ্রবাহ বইছে। কোথাও কোথাও অতি তীব্র আকার ধারণ করেছে তাপপ্রবাহ। গত শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল যশোরে। ওইদিন ঢাকায়ও দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়।

প্রচণ্ড গরমে জনজীবন দুর্বিষহ হয়ে ওঠে। চরম ভোগান্তিতে পড়ে মানুষ। গত দুদিন সামান্য কমার পর মঙ্গলবার থেকে ফের বাড়ছে তাপমাত্রা। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়ার ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

একুশে সংবাদ/জা.নি./ এসএডি
 

Link copied!