AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নভেম্বরে সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ৫০৩


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:১১ পিএম, ৫ ডিসেম্বর, ২০২৩
নভেম্বরে সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ৫০৩

বিদায়ী নভেম্বরে সারা দেশে ৬০৩টি সড়ক দুর্ঘটনায় ৫০৩ জন নিহত ও ৬৩০ জন আহত হয়েছেন। সবচেয়ে বেশি  সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে ঢাকা বিভাগে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত সড়ক, রেল ও নৌ দুর্ঘটনার সংবাদ পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নভেম্বরে রেলপথে ৩১টি দুর্ঘটনায় ২৩ জন মারা গেছেন ও ২৫ জন আহত হয়েছেন। নৌপথে দুর্ঘটনা ঘটেছে ৬টি। এসব দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে, ১ জন নিখোঁজ রয়েছেন। সড়ক, রেল ও নৌ পথে মোট ৬০৩টি দুর্ঘটনায় ৫০৩ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ৬৩০ জন।

এতে আরও বলা হয়, সবচেয়ে বেশি ১১৮টি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে ঢাকা বিভাগে। এতে ১১৫ জন নিহত ও ১৩৮ জন আহত হয়েছেন। সবচেয়ে কম ২২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। এতে ১৬ জন নিহত ও ২৬ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার কারণে হিসেবে যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে বলা হয়েছে, ট্রাফিক আইনের অপপ্রয়োগ, দুর্বল প্রয়োগ; ট্রাফিক বিভাগের অনিয়ম দুর্নীতি ব্যাপক বৃদ্ধি; মোটরসাইকেল, ব্যাটারিচালিত রিকশা ও তিন চাকার যানের ব্যাপক বৃদ্ধি ও এসব যানবাহন সড়ক মহাসড়কে অবাধে চলাচল; সড়ক-মহাসড়কে রোড সাইন বা রোড মার্কিং, সড়কে বাতি না থাকা; রাতের বেলায় ফক লাইটের অবাধ ব্যবহার; চলতি বর্ষায় সড়ক মহাসড়কের ছোট বড় গর্তের সৃষ্টি; যানবাহনের ত্রুটি;  ট্রাফিক আইন অমান্য করার প্রবণতা; উল্টোপথে যানবাহন চালানো; সড়কে চাদাঁবাজি; অদক্ষ চালক ও ফিটনেসবিহীন যানবাহন এবং বেপরোয়াভাবে যানবাহন চালানো।

সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ২১ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৩৩ জন চালক, ৫৪ জন পথচারী, ২০ জন পরিবহন শ্রমিক, ৬৭ জন শিক্ষার্থী, ০৩ জন শিক্ষক, ৬৪ জন নারী, ৪৪ জন শিশু, ০২ জন সাংবাদিক, ০২ জন চিকিৎসক , ০১ জন আইনজীবী, ০ ২ জন প্রকোশলী, ০১ জন মুক্তিযোদ্ধা,  এবং ১২ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।   এদের মধ্যে নিহত হয়েছে- ০৪ জন পুলিশ সদস্য, ০২ জন চিকিৎসক , ০২ জন সাংবাদিক, ০১ জন আইনজীবী, ০১ জন মুক্তিযোদ্ধা, ০২ জন প্রকোশলী, ১০৬ জন বিভিন্ন পরিবহনের চালক, ৪৫জন পথচারী, ৫১ জন নারী, ৩২ জন শিশু, ৩৬ জন শিক্ষার্থী, ১৩ জন পরিবহন শ্রমিক, ০৩ জন শিক্ষক, ও ০৭ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

 

একুশে সংবাদ/স.প.প্র/জাহা 

Link copied!