AB Bank
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রথম বাঙালি নারী চিকিৎসকের শততম প্রয়াণ বার্ষিকী উপলক্ষ‌্যে স্মারক ডাকটিকিট অবমুক্ত


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:১৭ পিএম, ৩ অক্টোবর, ২০২৩
প্রথম বাঙালি নারী চিকিৎসকের শততম প্রয়াণ বার্ষিকী উপলক্ষ‌্যে স্মারক ডাকটিকিট অবমুক্ত

দক্ষিণ এশিয়ার প্রথম বাঙালি নারী চিকিৎসক কাদম্বিনী গাঙ্গুলীর শততম প্রয়াণ বার্ষিকী ৩ অক্টোবর। ১৯২৩ সালের এই দিনে ৬২ বছর বয়সে  মৃত‌্যুবরণ করেন এই মহিয়সী নারী। এ উপলক্ষ‌্যে ডাক অধিদপ্তর স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম, ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

 

মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে দশ টাকা মূল‌্যমানে স্মারক ডাকটিকিট ও দশ টাকা মূল‌্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত করেন এবং পাচ টাকা মূল‌্যমানের একটি ডাটা কার্ড প্রকাশ করেন ও একটি বিশেষ সিলমোহর ব‌্যবহার করেন। প্রথম বাঙালি নারী চিকিৎসক কাদম্বিনী গাঙ্গুলীর শততম প্রয়াণ বার্ষিকী উপলক্ষ‌্যে মন্ত্রী বিবৃতি দিয়েছেন।

 

বিবৃতিতে মোস্তাফা জব্বার ডা. কাদম্বিনীকে নারী জাগরণের অন‌্যতম অগ্রদূত আখ‌্যায়িত করেন।

 

তিনি বলেন, সমাজের রক্তচক্ষু উপেক্ষা করে সকল বাধা অতিক্রম করে প্রথম নারী চিকিৎসক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা কাদম্বিনী নারী অধিকার প্রতিষ্ঠার অনুপ্রেরণার একটি নাম। আপন সাধনায় উনিশ শতকের শেষভাগে পাশ্চাত্য চিকিৎসাযয় ডিগ্রি অর্জন করে তিনি হয়ে ওঠেন ভারতের প্রথমদিককার একজন  বাঙালি নারী চিকিৎসক, তিনি বাঙালি নারীদের অহংকার।

 

ব্রাহ্ম সংস্কারক ব্রজকিশোর বসুর কন্যা কাদম্বিনীর জন্ম হয় ১৮ই জুলাই ১৮৬১ তে বিহারের ভাগলপুরে। তার মূল বাড়ি ছিলো বাংলাদেশের বরিশালের গৌরনদী উপজেলার চাঁদশীতে।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!