AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাজধানীর অনেক এলাকা এখনও পানির নিচে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:১৬ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২৩
রাজধানীর অনেক এলাকা এখনও পানির নিচে

বৃহস্পতিবার সন্ধ্যা মাত্র ছয় ঘণ্টার বৃষ্টি। সময়ের হিসাবে খুব বেশি না। কিন্তু তাতেই তলিয়ে গেল রাজধানী ঢাকা! ভারী বৃষ্টিতে তলিয়ে যায় রাজধানীর বিভিন্ন এলাকা। সড়কে জমে হাঁটু পানি। রাতের বৃষ্টির পর ১২ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে গেলেও জলাবদ্ধতা থেকে রেহাই পায়নি নগরবাসী।  টানা বৃষ্টির পর আজ শুক্রবারও পানি নামেনি বিভিন্ন এলাকা থেকে। তলিয়ে আছে প্রধান প্রধান সড়কও। জলমগ্ন এসব সড়কে চলতে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন নগরবাসী।  অলিগলিতে পানি জমে আছে। অনেক দোকানপাট বন্ধ। বাসাবাড়িতে আটকা পড়েছেন অনেকে। অনেকে আবার বাধ্য হয়েই ময়লা পানি মাড়িয়ে ছুটছেন কর্মস্থলে বা নিজ নিজ গন্তব্যের দিকে।

সকালে রাজধানীর পুরান ঢাকা, নিউমার্কেট, নীলক্ষেত ও আজিমপুর এলাকায় দেখা যায়, সড়কে কোমরসমান পানি জমে আছে। ওই সড়কে চলতে দেখা যায়নি যানবাহন। এতে রিকশা ও ভ্যানে করে জনসাধারণদের চলাচল করতে দেখা গেছে।

নিউমার্কেটের ভেতরের অবস্থাও ঠিক একইরকম। সেখানেও হাঁটু সমান পানি জমে থাকায় ব্যবসায়ীরা দোকান খুলতে পারেননি। এমন অবস্থায় ক্রেতা সমাগমের কথা তো চিন্তাও করা যায় না। অথচ অন্যান্য শুক্রবারে সকাল ৯টার পর থেকেই খুলতে শুরু করে নিউমার্কেটসহ ওই এলাকার দোকানপাট। ক্রেতার ভিড়ও লেগে যায় সকাল থেকেই। কিন্তু রাতের মুষলধারে বৃষ্টি সব হিসাব উল্টে দিয়েছে।

ব্যবসায়ীরা যে শুধু দোকান খুলতে পারেননি এমন না। নিচতলায় দোকান আছে, এমন বহু ব্যবসায়ীর কাপড় ভিজে নষ্ট হয়ে গেছে। দেখা গেছে, কেউ কেউ আবার তা বের করে রোদে শুকাতে দিয়েছেন।

এমন হাঁটু পানি জমে আছে ঢাকা নার্সিং কলেজের ভেতরেও। মেয়র হানিফ উড়ালসড়ক থেকে নামার জায়গা ঢাকা মেডিকেল কলেজের সামনের অংশের সড়কও সকালে পানির নিচে ছিল।

পুরান ঢাকার বংশাল প্রধান সড়কেও সকালে পানি জমে ছিল। এতে  সড়কের পাশে জমিয়ে রাখা ময়লা–আবর্জনা ও ড্রেনের ময়লা পানিতে পুরো এলাকা সয়লাব হয়ে যায়। এ ছাড়া সড়কের পাশে থাকা দোকানগুলোর ভেতরেও পানি ঢুকে জমে থাকতে দেখা গেছে। হোসাইনী দালান রোড, নাজিমুদ্দিন রোড, চাঁনখারপুল লেন ও নিমতলী এলাকা ঘুরে জলাবদ্ধতার এমন চিত্রই দেখা গেছে।

এদিকে গতকালের বৃষ্টিতে ধানমন্ডি, কলাবাগান, ফার্মগেট, মধুবাগ, মিরপুর, বসুন্ধরা আবাসিক এলাকাসহ অনেক এলাকার রাস্তা পানিতে তলিয়ে যায়। এতে বিভিন্ন সড়কে সৃষ্টি হয়তীব্র যানজট। ভোগান্তিতে পড়েন কর্মক্ষেত্র থেকে ঘরে ফেরা মানুষজন। মধ্যরাত পর্যন্ত আটকে ছিল অসংখ্য যানবাহন।

মিরপুর, বাংলামোটর, ফার্মগেট, কাওরান বাজারসহ বেশিরভাগ সড়কেই হাঁটু সমান পানি জমে ছিল। যদিও সকালের মধ্যে কিছু কিছু এলাকার পানি নেমে যায়।

একুশে সংবাদ/এসআর

Link copied!