AB Bank
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ৯ ঘণ্টায় টোল আদায় ৬ লাখ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:২৮ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২৩
এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ৯ ঘণ্টায় টোল আদায় ৬ লাখ

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে (উড়ালসড়ক) ৯ ঘণ্টায় ৭ হাজার ৭৩৩টি গাড়ি চলাচল করেছে। এসময় টোল আদায় হয়েছে ৬ লাখ ২৯ হাজার ২৮০ টাকা।

 

রোববার (৩ আগস্ট) বিকেলে এ তথ্য জানিয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কর্তৃপক্ষ।

 

সকাল ৬টায় খুলে দেয়া হয় স্বপ্নের এই উড়াল সড়কের বিমানবন্দর থেকে তেজগাঁও অংশের সাড়ে ১১ কিলোমিটার। খুলে দেয়ার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির চাপ কিছুটা বাড়তে থাকে।
 

টোল প্লাজাগুলো থেকে পাওয়া তথ্যে দেখা যায়, বিকেল ৩টা পর্যন্ত কুড়িলে ৮৬৯টি, বিমানবন্দরে ৪৬৭৪টি, বনানিতে ৭৬৯টি এবং তেজগাঁওয়ে ১৪২১টি গাড়ি টোল দিয়ে এক্সপ্রেসওয়েতে ওঠে।
 

এর আগে গতকাল শনিবার (২ সেপ্টেম্বর) উড়ালসড়কটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যদিয়ে যানজটের নগরীতে এক নতুন দিগন্তের সূচনা হলো।
 

প্রথম দফায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যানবাহন চলাচল করতে পারছে। এই অংশের দূরত্ব ১১ দশমিক ৫ কিলোমিটার। এই সড়ক দিয়ে বিমানবন্দরের পাশে কাওলা থেকে ফার্মগেট আসতে সময় লাগছে মাত্র ১০ থেকে ১২ মিনিট।


নতুন এই পথে চলাচলকারীরা মনে করছেন, ঢাকার অন্যতম ব্যস্ত রুট এটি। ঢকিার এ উড়াল সড়ক  চালু হওয়ায় একদিকে দ্রুত যাতায়াত করা যাবে, অন্যদিকে নিচের সড়কে গাড়ির চাপ কমবে। এতে দুর্বিষহ যানজটের স্বস্তি মিলবে। বাঁচবে ঢাকাবাসীর অনেক কর্মঘণ্টা।


এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে নেয়া এই প্রকল্পের উদ্দেশ্য রাজধানীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করা। ২০১১ সালের ১৯ জানুয়ারি প্রকল্পটি নির্মাণে চুক্তি স্বাক্ষর হয়। কিন্তু জমি বুঝে না পাওয়া এবং নকশা় জটিলতায় এর নির্মাণ কাজে কেটে গেছে অনেক সময়।
 

এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে চলাচলে টোল দিতে হবে। এজন্য যানবাহনকে চার শ্রেণিতে ভাগ করে নির্ধারণ করা হয়েছে টোল। এতে সর্বনিম্ন টোল ৮০ টাকা এবং সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

একুশে সংবাদ/ই.ই.প্র/জাহা

Link copied!