AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পরাজয়ের গ্লানি ঢাকতেই জাতির পিতাকে হত্যা: ইন্দিরা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:৫৪ পিএম, ১৫ আগস্ট, ২০২৩
পরাজয়ের গ্লানি ঢাকতেই জাতির পিতাকে হত্যা: ইন্দিরা

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিরা পরাজয়ের গ্লানি মোচন করার জন্য জাতির পিতাকে সপরিবারে হত্যা করে।

 

মঙ্গলবার (১৫ আগস্ট) রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমির মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

 

এর পূর্বে প্রতিমন্ত্রী নেসা ইন্দিরা শিশুদের নিয়ে শিশু একাডেমি প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

 

তিনি বলেন, ‍‍`জাতির পিতার দুটি স্বপ্ন ছিল। প্রথম স্বপ্ন এদেশের স্বাধীনতা ও দ্বিতীয় স্বপ্ন এদেশের মানুষের মুক্তি। স্বাধীনতা অর্জনের পরপরই বঙ্গবন্ধুর অর্থনৈতিক মুক্তি সংগ্রামের ডাক দেন। সবুজ বিপ্লবের কর্মসূচি শুরু করেন। দেশ পূনর্গঠনের কাজ শুরু করেন। তখনই পরাজিত শক্তি স্বাধীনতা বিরোধীরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। বিজয়ের আনন্দ ক্ষণস্থায়ী। পরাজয়ের গ্লানি চিরস্থায়ী। তাই মুক্তিযুদ্ধে পরাজয়ের গ্লানি মোচন করার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়।

 

তিনি আরো বলেন, পৃথিবীতে অনেক রাষ্ট্র নায়কদের হত্যা করা হয়েছে, কিন্তু পরিবারের সদস্যদের হত্যা করে নাই। বঙ্গবন্ধু পরিবারের কোন সদস্যসের নেতৃত্বে যাতে অসাম্প্রদায়িক বাংলাদেশ, স্বাধীনতার মূল্যবোধ, মুক্তিযুদ্ধের চেতনা ঘুরে দাড়াতে না পারে। খুনী ঘাতক জিয়া ছিল এই হত্যাকান্ডের মুল পরিকল্পনাকারী। জিয়াউর রহমান ক্ষমতায় এসে ইনডেমিনিটি আধ্যাদেশ জারি করে হত্যার বিচার রহিত করে।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। আজকের শিশু কিশোরদের মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে স্মার্ট দেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে’।

 

মহিলা ও শিশু বিষয়ক সচিব নাজমা মোবারেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ বক্তৃতা করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আক্তার। আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব মো: মুহিবুজ্জামান, অতিরিক্ত সচিব মো: ওয়াহিদুজ্জামান, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন ও  ডিএনএ অধিদপ্তরের মহাপরিচালক ড. পারভেজ রহসহ মন্ত্রণালয় এবং দপ্তর - সংস্থার কর্মকর্তাবৃন্দ।

 

সভাপতির বক্তব্যে সচিব নাজমা মোবারেক বলেন, জাতির পিতা নেতা হিসেবে ছিলেন রাজনৈতিক কর্মীদের জন্য আদর্শ। পিতা হিসেবে ছিলেন জাতির আশ্রয় ও ভরসার স্থল। অভাবী ও দুখী মানুষের ভরসার প্রতীক। ঘাতকেরা নির্মমভাবে সপরিবারে জাতির পিতাকে হত্যাকে করেছে কিন্তু তিনি এদেশের সকল মানুষের অন্তরস্থলে চিরকাল বেঁচে থাকবেন। দেশ স্বাধীনের সাড়ে তিন বছরের মধ্যে জাতির পিতা দেশের উন্নয়নে ব্যাপক কার্যক্রম শুরু করেন। যার ধারাবাহিকতা এখনো চলমান।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!