AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকার তাপ কমাতে দুই লাখ গাছ লাগানোর উদ্যোগ ডিএনসিসির


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:২২ পিএম, ৩ মে, ২০২৩
ঢাকার তাপ কমাতে দুই লাখ গাছ লাগানোর উদ্যোগ ডিএনসিসির

রাজধানী ঢাকায় তাপ কমানোর জন্য দুই লাখ গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এজন্য যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে সিটি করপোরেশন।

 

বুধবার (৩ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এই চুক্তি হয়।

 

রাজধানী ঢাকায় গাছ লাগানোর এ উদ্যোগ কার্যক্রম ডিএনসিসি এবং অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের (আর্শট-রক) যৌথ উদ্যোগে পরিচালনা হবে। দুটি সংগঠনের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা চুক্তি হয়েছে।

 

ঢাকায় তাপমাত্রা কমানোর জন্য এশিয়ার প্রথম শহর হিসেবে একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দিয়েছে ডিএনসিসি। সিএইচও পদটিতে নিয়োগ পেয়েছেন মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন।

এদিন মেয়র আতিকুল ইসলাম জানান, ডিএনসিসি ও যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে। চুক্তির আওতায় ঢাকা শহরের তাপমাত্রা কমানোর জন্য উত্তর সিটি ও ফাউন্ডেশনটি যৌথভাবে কাজ করে যাবে।

 

রাজধানীর তাপমাত্রা কমানোর এ উদ্যোগের কথা জানিয়ে নগরপিতা বলেন, তাপমাত্রা কমাতে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হবে। ইতোমধ্যে প্রকৃতিবান্ধব কয়েকটি কার্যক্রম শুরু হয়েছে। আমরা সবাইকে ছাদবাগান করার জন্য উৎসাহিত করেছি। শহরে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ৪০ হাজার এলইডি লাইট বসানো হয়েছে। এছাড়া ২৯টি খাল দখলমুক্ত করার উদ্যোগও নেয়া হয়েছে।

 

তিনি বলেন, লাউতলা খাল দখলমুক্ত করে দুই পাশে দুই হাজার গাছ লাগানো হয়েছে। কালশীতে ১৮ বিঘা জমি উদ্ধার করে উন্মুক্ত পার্ক করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। মিরপুরে শিশুবান্ধব উন্মুক্ত গণপরিসর করেছি আমরা।

 

মেয়র আতিকুল বলেন, আমি মহল্লার সহযোগিতা চাই, শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষক, সবার সহযোগিতা চাই। কেননা, গাছগুলো লাগানোর পর কেউ যেন সেসব গাছ ভেঙে না ফেলে। সবাই যেন গাছগুলোর যত্ন করি। আমাদের আগামীর ভবিষ্যৎ প্রজন্মের জন্য সম্পদ হিসেবে গাছগুলো গড়ে তুলি।

 

একুশে সংবাদ/চ.ট.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!