AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোগীদের অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে হয়রানি করবেন না: রাষ্ট্রপতি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:৩২ পিএম, ১৩ মার্চ, ২০২৩
রোগীদের অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে হয়রানি করবেন না: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শিক্ষার মানোন্নয়নে গবেষণার বিকল্প নেই। অথচ আমাদের চিকিৎসা শিক্ষায় গবেষণা খুবই কম। চিকিৎসকদের গবেষণায় আরও বেশি নিয়োজিত হতে হবে।

 

সোমবার (১৩ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

 

বড় বড় ডাক্তার হয়ে অপ্রয়োজনীয় নানা টেস্ট দিয়ে রোগীদের হয়রানি না করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি।

 

আবদুল হামিদ বলেন, চিকিৎসার নামে সাইনবোর্ডসর্বস্ব ও দালাননির্ভর প্রতারণা বন্ধ করতে প্রশাসনিক উদ্যোগের সঙ্গে চিকিৎসকদেরও এগিয়ে আসতে হবে। কিছুসংখ্যক অসাধু ও প্রতারক চিকিৎসকের জন্য যাতে গোটা চিকিৎসক সমাজের সুনাম ক্ষুণ্ন না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।

 

দেশ থেকে প্রতি বছর প্রায় ২৫ লাখ মানুষ চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘আমাদের দেশে অনেক স্বনামধন্য চিকিৎসক, চিকিৎসা প্রতিষ্ঠান থাকা সত্ত্বেও এতো মানুষ চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন। তাই আমাদের ভাবতে হবে আসল সমস্যাটা কোথায়।’

 

তিনি বলেন, রোগীর আস্থা অর্জনে একজন ডাক্তারকে সবার আগে ভালো শ্রোতা হতে হবে, রোগীকে পর্যাপ্ত সময় নিয়ে দেখতে হবে। রোগীকে ওষুধ দেয়ার ক্ষেত্রে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের চিকিৎসককে বিভিন্নভাবে প্রলুব্ধ করার রিপোর্ট প্রায়ই পত্রিকায় আসে। এই অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে। এক্ষেত্রে বিদেশের মতো ‘ট্রেড নেম’-এর পরিবর্তে ‘জেনারিক নেম’ চালু করার বিষয়টি ভাবতে হবে।

 

তিনি আরও বলেন, অনেক সময় চিকিৎসকের অবহেলা বা ভুল চিকিৎসার কারণেও রোগীরা ক্ষতিগ্রস্ত হয়, এমনকি মারাও যান। তাই চিকিৎসা সেবা দেয়ার ক্ষেত্রে সর্বোচ্চ আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে দায়িত্বশীল আচরণ করতে হবে। আবার রোগী ও তাদের আত্মীয়-স্বজনদেরও মনে রাখতে হবে চিকিৎসকরা আল্লাহ বা ভগবান নন। তারাও মানুষ। কেবল চিকিৎসা সেবা দিতে পারেন। তাই রোগীর কিছু হলেই ডাক্তারদের দায়ী করবেন আর হাসপাতাল ভাঙচুর করবেন এটাও কাম্য নয়।

 

একুশে সংবাদ.কম/স.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!