AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রূপের দ্যুতি ছড়াবে ‘পেঁয়াজ’


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০২:৫৫ পিএম, ২০ মার্চ, ২০২৪
রূপের দ্যুতি ছড়াবে ‘পেঁয়াজ’

প্রতিদিনের রূপচর্চায় বাড়িতে আমরা কতকিছুই-না ব্যবহার করি। সৌন্দর্য বৃদ্ধিতে কখনো ভিড় করি পার্লারে। তবুও যেন একদমই কাটতে চায় না ত্বকের মলিন ভাব। অতিরিক্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে যেন চুলও নির্জীব হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে তালিকার প্রথমেই রাখুন পেঁয়াজকে।


ত্বকের নানান সমস্যার সমাধান করার পাশাপাশি এটি চুলের যত্নেও কার্যকর ভূমিকা রাখতে পারে। তাই রূপের দ্যুতি ছড়াতে ভরসা রাখুন পেঁয়াজ ও পেঁয়াজের রসে। আসুন জেনে নিই, পেঁয়াজের কিছু কার্যকর গুণের কথা।

অল্প বয়সেই যদি আপনার ত্বকে বলিরেখা পড়তে শুরু করে, তবে অযথা দুশ্চিন্তা করে ত্বকের আরও ক্ষতি করবেন না যেন! কাজে লাগিয়ে দিন পেঁয়াজের রসকে। সপ্তাহে অন্তত তিন দিন পেঁয়াজের রস মুখে লাগান। নিয়মিত এটি রাতে শোবার আগে ব্যবহার করলে বলিরেখা অনেকটাই কমে যায়।

রোদে পুড়ে ত্বকের জেল্লা হারিয়ে গেলে তা ফেরাতে দারুণ কাজ করে এ রস। এর জন্য ১/২টি পেঁয়াজের রসের সঙ্গে ১ চা-চামচ পাতিলেবুর রস মিশিয়ে দিন। অল্প মধুও দিতে পারেন। ফেসপ্যাকের মতো এটি ত্বকে ব্যবহার করুন। সপ্তাহে অন্তত দুদিন এটি ব্যবহার করতে পারেন।

ব্রণ দূর করতেও দারুণ কাজ করে পেঁয়াজের রস। এ ফেসপ্যাক তৈরি করতে ১/২টি পেঁয়াজের রসের মধ্যে মিশিয়ে নিন ২ চামচ টকদই ও সামান্য পরিমাণে মধু। ভালো ফলের জন্য সপ্তাহে অন্তত দুদিন এটি ব্যবহার করুন।

তবে শুধুই ত্বকের জন্য নয়, চুলের যত্নেও সমান কার্যকর এ পেঁয়াজ। চুল ঘন করতে পেঁয়াজের রসের মতো কার্যকর উপাদান আর একটিও নেই। খুশকি ও চুল পড়ার সমস্যা দূর করতে সপ্তাহে এক দিন পেঁয়াজের রস মাথায় ম্যাসাজ করুন ২০ মিনিটের মতো। মাথায় শুকিয়ে গেলে ভালো ব্র্যান্ডের কোনো শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন।

শরীরের মেদ ঝরাতেও দারুণ কার্যকর পেঁয়াজ। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে দুপুরে গরম ভাতের সাথে ছোট এক টুকরো পেঁয়াজ খান। রান্নাতেও বাড়িয়ে দিন পেঁয়াজের ব্যবহার।

অনেকেই হাতের চামড়া শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যায় ভোগেন। এ সমস্যা সমাধানে সপ্তাহে অন্তত তিন দিন পেঁয়াজের রস হাতের তালুতে লাগিয়ে দিন। কিছুক্ষণ রেখে হাত ধুয়ে ফেলুন।

তবে অনেকেই পেঁয়াজের তীব্র গন্ধের কারণে এটি ব্যবহার করতে চান না। তাই পেঁয়াজের গন্ধ দূর করতে এর সঙ্গে লেবুর রস, দই, নারকেল তেল, কিংবা মধু মিশিয়ে নিতে পারেন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!