AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাতে ঘুম না আসলে যা করতে পারেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:০৪ পিএম, ৫ মার্চ, ২০২৪
রাতে ঘুম না আসলে যা করতে পারেন

কর্মব্যস্ত দিনের শেষে রাতে ভালো ঘুমের প্রয়োজন।আমাদের মাঝে অনেকেই আছেন, যারা অনিদ্রায় ভুগে থাকেন। রাত বাড়ে কিন্তু ঘুমের দেখা মেলে না! ঘুম ভালো না হলে পরের দিনটি ভালো কাটে না। মেজাজ খিটখিটে হয়ে থাকে, কাজে কর্মে মন বসে না, অবসাদ লাগে।

আর তাই ভালো ঘুমের জন্য করণীয় সম্পর্কে জেনে নিন:

> ভালো ঘুমের জন্য প্রথমে ঘরের পরিবেশ ঠিক রাখতে হবে। অর্থাৎ ঘরে যেন কোনো ভাবেই আলো প্রবেশ না করে। এমনকি ফোনও ব্যবহার করা যাবে না। সেই সঙ্গে ঘরের পরিবেশ যেন শান্ত থাকে।

>ভালো ঘুমের জন্য প্রস্তুতিটা আগে থেকেই নিতে হবে। ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে থেকে কাজ, চাপ, সমস্ত চিন্তাকে নিজের থেকে দূরে রাখুন। বরং একান্ত নিজস্ব সময় কাটান। বই পড়ুন, পছন্দের কোনো সিনেমা দেখুন, কী কী কাজ রয়েছে আগামী দিনের সেসবের তালিকা তৈরি করুন, এমনকি রান্না করতে ভালো লাগলে তা-ও করতে পারেন।

> রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করে নিতে পারেন বা শীতকালে হালকা গরম পানিতে গোসল করতে পারেন। এতে সারাদিনের ক্লান্তি ও স্ট্রেস দূর হবে সঙ্গে ঘুমও ভালো হবে।

> রাতে কখনো ভরপেট খাবেন না। খুবই সীমিত ও হালকা খাবার খেতে হবে। কারণ ভারী খাবারের ফলে হজম সমস্যার সৃষ্টি হয় এবং এতে ঘুমের ব্যাঘাত ঘটে। তাই হজম ঠিক রাখতে সহজপাচ্য খাবার খেতে হবে। অধিক রাত করে খাবার খাওয়া যাবে না। এতে হজমে সমস্যা হতে পারে।

> রাতে ঘুমাতে যাওয়ার আগে কখনো চকলেট বা কফি খাওয়া যাবে না। কারণ কফিতে ক্যাফেইন থাকে যা ঘুমের ব্যাঘাত ঘটায়। তাই রাতে চকলেট বা কফি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

> অনেক সময় রাতে ঘুম না পেলে ক্ষুধা পায় আর তখন কিছু না কিছু খেতে ইচ্ছা হয়। রাতে কিছু খেলেও অল্প পরিমাণে সহজপাচ্য হালকা খাবার খেতে হবে।

> অনেকেই রাতে অফিস থেকে ফিরে ব্যায়াম করে থাকেন। কিন্তু ঘুমাতে যাওয়ার আগে কোনো ব্যায়াম করা ঠিক নয়। এতে শরীরের শক্তি বেড়ে যায় আর ঘুম আসতে সময় বেশি লাগে। সকালে ব্যায়াম করা শরীরের জন্য উপকারি কিন্তু রাতে নয়।

> সারাদিনে কমপক্ষে ২ লিটার পানি পান করুন। শরীরে পানির অভাবে আদ্রতা কমে যায়। যা ক্লান্তি বা আবসাদের কারণ হয়ে দাড়াতে পারে।

> রাতে ঘুমাতে যাওয়ার আগে ধূমপান করা উচিত নয়। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা জানান স্বত্ত্বেও অনেকেই মানেন না। রাতে ধূমপান করলে ঘুম ভালো হয় না।

>ঘুমাতে যাওয়ার আগে হালকা ধাঁচের গান শোনা ভালো। এতে দ্রুত ঘুম আসে। ঘরে হালকা আলো জ্বেলে খুব হালকা ধাঁচের গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়তে পারবেন।

একুশে সংবাদ/এস কে

Link copied!