AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যেভাবে বুঝবেন আপনার আসল বন্ধু কে?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:০৮ পিএম, ১৪ নভেম্বর, ২০২৩
যেভাবে বুঝবেন আপনার আসল বন্ধু কে?

বন্ধু। বিশ্বের সমস্ত সম্পর্কের মধ্যেও বন্ধুত্বের সম্পর্ক অনন্য। এর ভিন্নতা বারবার ভাল রাখে মন। সময়ের এগিয়ে যাওয়ার মধ্যেই একজন ভাল বন্ধুও পরিবর্তন করতে পারেন জীবন। আর এই সম্পর্ককে কেন্দ্র করেই প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার পালিত হয় বিশ্ব বন্ধুত্ব দিবস। যা পৃথিবীর সমস্ত বন্ধুর কথা মাথায় রেখেই উদযাপিত হয়। কিন্তু বন্ধু কি সবাই? কীভাবে বুঝবেন আসলে আপনার বন্ধু কে?

বন্ধুত্বের সম্পর্কের মধ্যেই আবার উঠে আসে বিপদও। মাঝে মাঝেই কে শত্রু, অথবা কে বন্ধু? এর দোলাচলে দাঁড়িয়ে বিপজ্জনক হয় সম্পর্কও। সত্যিকারের বন্ধু চেনার উপায় কি? এবিষয়ে জানিয়েছেন কলকাতার অন্যতম ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শ্রীতমা চট্টোপাধ্যায়। 

তিনি বলছেন, “আসলে আমাদের বন্ধু কে, এটা বুঝতে হলে কয়েকটি লক্ষ্মণ বা বৈশিষ্ট্য দেখা যেতে পারে।”

কী কী? ওই ক্লিনিক্যাল সাইকোলজিস্ট বলছেন, “আসলে যিনি বন্ধু হবেন তিনি আমাদের সামনে সবসময়ই স্বচ্ছ থাকবেন। এক বন্ধু অপর বন্ধুর প্রকাশ, ব্যাপ্তির স্বাধীনতা দেবেন সবসময়।” ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শ্রীতমার কথায়, “বন্ধুত্বের সৎ সম্পর্কে একে অন্যের জন্য সময় দেওয়াটা জরুরি। অর্থাৎ আপনি বা আপনার বন্ধু, একে অন্যের জন্য সময় দেবেন।” এছাড়াও তাঁর দাবি, “নিজের জন্য নয়, অপর বন্ধুর মনের কথা শোনার চেষ্টা করবেন। ধৈর্য্য সহকারে তাঁর সমস্যা শুনবেন। অন্যকে সম্মান প্রদর্শন করবেন।”

বন্ধুত্বের সম্পর্কে এই গুণগুলি থাকলেই বোঝা যাবে আসলে আপনার বন্ধু কে? কোন সম্পর্ক খাঁটি আপনার কাছে, এবিষয়েও স্পষ্ট হবে ধারণা।

 


একুশে সংবাদ/স.প্র.প্র/জাহা

Link copied!