AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০১:০৬ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩
প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা সব দম্পতিই করেন। তবে বিভিন্ন কারণে তা টিকিয়ে রাখা হয়তো সম্ভব হয় না। একসঙ্গে দেখা স্বপ্ন কিংবা সংসার ভেঙে যায় মুহূর্তেই, যা কারও কাম্য নয়।

 

তবে এখনো কি অতীতের ভেঙে যাওয়া সম্পর্ক নিয়ে প্রাক্তনকে দোষারোপ করছেন? কিংবা তার উপর রেগে আছেন? যদি এমনই হয়, তাহলে ভুল করছেন! যদি এখনো প্রাক্তনের ভুল ক্ষমা না করেন, তাহলে আজ তাকে মাফ করে দিন।

 

সবার জীবনেই প্রেম আসে। কিন্তু প্রেম করে সবাই সফল হয় না। এ ক্ষেত্রে ব্যর্থ হওয়ার সংখ্যাই বেশি। আর সম্পর্ক ভেঙে যাওয়ার পর প্রাক্তনের প্রতি অধিকাংশেরই থাকে হাজারটা অভিযোগ আর প্রবল ঘৃণা। এ যেন বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখা।

 

তার চেয়ে বরং প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়? অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় দ্বিতীয়টি নেই। চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রেখে লাভ। তার চেয়ে ক্ষমা করে দিয়ে নিজের জীবনে সুখি হওয়াই উত্তম।

 

আজ ১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন। ২০১৮ সালে যাত্রা শুরু হয় বিচিত্র এই দিবসটির।

প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এই দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা—সব ভুলে গিয়ে বলে দিতে পারেন, ‘যাও, তোমাকে মাফ করে দিলাম।’ অতীত ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভবার্তা

 

একুশে সংবাদ/আর.টি/না.স

Link copied!