AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শরীরিক চাহিদা কমছে তরুণ-তরুণীদের!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:২৮ পিএম, ১০ আগস্ট, ২০২৩
শরীরিক চাহিদা কমছে তরুণ-তরুণীদের!

তরুণ-তরুণীরা নাকি যৌনতায় গোহারা হারছেন তাঁদের অভিভাবকের প্রজন্মের কাছে। অর্থাৎ আগের প্রজন্ম ওই বয়সে যে হারে শরীরিক সম্পর্কে মাততেন সেই তুলনায় অনেক পিছিয়ে আজকের তরুণ প্রজন্ম। এক সমীক্ষায় এমনটাই ধরা পড়ল। স্বাস্থ্য সংক্রান্ত এক ওয়েবসাইটে এই দাবি করা হয়েছে।

কী বলছেন গবেষকরা? তাঁরা জানাচ্ছেন, তরুণ প্রজন্মের মধ্যে একদিকে কমছে মদ্যপানের প্রবণতা। অন্যদিকে তাঁরা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় ভুগছেন। কিন্তু তার চেয়েও বড় কথা, কম্পিউটার গেমস ও সোশ্যাল মিডিয়ার নেশায় ক্ষতিগ্রস্ত হচ্ছে তাঁদের স্বাভাবিক যৌন জীবন। এই সমীক্ষা চালানো হয়েছে আমেরিকার ক্যালিফোর্নিয়ার তরুণদের নিয়ে। আর তাতেই উঠে এসেছে এমন আশ্চর্য তথ্য।

কী বলছে পরিসংখ্যান? এমনিতে কোভিড-১৯ অনেক হিসেবই উলটে দিয়েছে। লকডাউন ও সোশ্যাল ডিসট্যান্সিংয়ের ধাক্কায় ডেটিং হয়ে গিয়েছিল কঠিন ও ঝুঁকিপূর্ণ। কিন্তু তার আগে থেকেই তরুণ প্রজন্মের মধ্যে যৌন সম্পর্কে ভাটা দেখা যাচ্ছে। ২০১১ সালে ক্যালিফোর্নিয়ার ১৮-৩০ বছর বয়সিদের মধ্যে ২২ শতাংশ জানিয়েছিলেন গত ১২ মাসে তাঁদের কারও সঙ্গে যৌন সম্পর্ক হয়নি। ২০১৯ সালে তা বেড়ে হয় ২৯ শতাংশ। ২০২১ সালে অর্থাৎ বছর দুয়েকের মধ্যে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ শতাংশ! ‘ইউসিএলএ-স ক্যালিফোর্নিয়া হেলথ ইন্টারভিউ সার্ভে’র এক পরিসংখ্যান এমনই দাবি করেছে।

এমন পরিসংখ্যান নিয়ে কথা বলতে গিয়ে যৌন বিশেষজ্ঞ এরিন টিলম্যান জানিয়েছেন, এই ‘সেক্সলেস ট্রেন্ডে’র ফলে অপরিকল্পিত গর্ভধারণ কিংবা যৌনরোগের সংক্রমণের হার কমিয়েছে। সেই সঙ্গে তাঁর দাবি, ”সব মিলিয়ে আমি এতে উদ্বেগের কিছু দেখছি না। কারণ, এখন কমবয়সিরা নিজেদের মধ্যে সংযোগ গড়ে তোলার অন্য পথ খুঁজে পেয়েছে।”

 

একুশে সংবাদ/স.প্র.প্র/জাহা

Link copied!