ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

শীতকালে যেভাবে ত্বককে সুস্থ ও আকর্ষণীয় রাখবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:১৭ পিএম, ১৮ নভেম্বর, ২০২২
শীতকালে যেভাবে ত্বককে সুস্থ ও আকর্ষণীয় রাখবেন

ত্বকের চিকিত্সার পদ্ধতিগুলিও ঋতুর সঙ্গে পরিবর্তিত হয়। ত্বকের যত্নের জন্য গ্রীষ্মে যা কাজ করে শীতে তা কার্যকর হয়না। প্রতিটি ঋতুর  জন্য ত্বকের পরিচর্চার আলাদা নিয়ম আছে।

 

শীতের মাসগুলিতে আপনার ত্বকের ক্র্যাক এড়াতে অতিরিক্ত হাইড্রেশন এবং পুষ্টি প্রয়োজন। সেজন্য প্রতিটি ঋতুতে ত্বকের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন হতে হবে।

 

বেশি শীতে ত্বকের ব্যাপক ক্ষতি হয়। এই সময় আমরা শুষ্ক ত্বক ,অমসৃণ ত্বকের সময়ই ভুগি। তাই ত্বককে কোমল আর নরম রাখতে ময়েশ্চারাইজারের প্রয়োজন।

 

তাপমাত্রা এবং আর্দ্রতা হ্রাসের কারণে বাতাস শুষ্ক হয়ে যায়, যার ফলে ত্বক শুকিয়ে যায়। এতে ত্বকের আর্দ্রতা বেরিয়ে যায় যা হাইড্রেশনের চাহিদা বাড়ায়। হাইড্রেটেড থাকার সবচেয়ে বড় উপায় হল প্রচুর জল খাওয়া। তাছাড়া লোশন, সিরাম, হায়ালুরোনিক অ্যাসিড ইত্যাদির মতো হাইড্রেটিং পণ্যগুলি ব্যবহার করেও ত্বকের লাবন্যকে অক্ষত রাখা যেতে পারে।

 

প্রতিদিনই বাজারে  স্কিন কেয়ারের ভিন্ন প্রোডাক্টের ঢল নামে। আপনার ত্বককে হাইড্রেট করতে] এবং পুনরুজ্জীবিত করতে এই প্রোডাক্টগুলির ওপর নজর রাখতে পারেন।

 

আসুন এখনই কিছু আধুনিক স্কিন কেয়ার টেকনিক  সম্মন্ধে জানা যাক যা ক্রিসমাসের আগে প্রবল শীতে রুক্ষতার সাথে লড়াই করতে পারে।

 

হাইড্রেশান হল সুন্দর ত্বকের চাবিকাঠি: আপনার ত্বককে রক্ষা করার প্রথম ধাপ হল এটিকে ভালোভাবে হাইড্রেট করা। প্রচুর পরিমানে জল পান করুন। .যদি আপনার ভুলে যাওয়ার অভ্যেস থাকে,তাহলে রিমাইন্ডার দিয়ে রাখুন।  মনে রাখবেন, হাইড্রেটেড বডি মানে হাইড্রেটেড ত্বক।

 

কোলাজেন-ইনফিউজড জাতীয় প্রোডাক্ট কিনুন: আমাদের বয়স বাড়ার সঙ্গে কোলাজেন হ্রাস পেতে শুরু করে। কোলাজেন ত্বককে শক্তি এবং নমনীয়তা প্রদানের জন্য অপরিহার্য। আপনার স্কিন কেয়ার রুটিনে কোলাজেন সাপ্লিমেন্ট এবং হায়ালুরোনিক অ্যাসিড যোগ করলে ত্বকের শুষ্কতা দূর হয়।

 

হায়ালুরোনিক অ্যাসিড ইনজেকশন দিয়ে আপনার ত্বককে পুনরুজ্জীবিত করুন: এটি কসমেটিক শিল্পের নতুন আবিষ্কার। চিকিত্সাটিকে প্রোফিলো বলা হয়, এটি একটি পুনর্নির্মাণকারী স্কিন বুস্টার যা ত্বককে হাইড্রেট করে এবং এটিকে আগের মতো উজ্জ্বল করে তোলে।

 

হাইড্রেটিং সিরাম ব্যবহার করুন: হায়ালুরোনিক অ্যাসিডযুক্ত সিরাম ব্যবহার ত্বকের জন্য চমৎকার। ডিহাইড্রেটেড, ফ্ল্যাকি, শুষ্ক এবং টাইট ত্বকের জন্য হাইড্রেটিং সিরাম সেরা পছন্দ হতে পারে। যাইহোক, প্রথমেই দেখে নিতে হবে কোন সিরাম আপনার ত্বকের ক্ষেত্রে প্রযোজ্য। যেটা আপনি কিনছেন তাতে আপনার ত্বকের প্রয়োজনীয় যাবতীয় জিনিস থাকা জরুরি।

 

কিছু হাইড্রেটিং মাস্ক পরুন: হাইড্রেটিং মাস্ক একটি স্কিন কেয়ারের জন্য বেশ পছন্দের জিনিস হয়ে উঠেছে। প্রিমিয়াম ব্র্যান্ড থেকে শুরু করে অর্গানিক, হাইড্রেশন মাস্ক সব জায়গায় পাওয়া যায়। শুষ্ক ত্বকের সমস্যাগুলি থেকে এটি আপনাকে দূরে রাখবে।

 

একুশে সংবাদ.কম/নট/জাহাঙ্গীর