ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

ভরপেট খেয়েই গোসল, ডেকে আনছেন বিপদ!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:০৫ পিএম, ৫ অক্টোবর, ২০২২
ভরপেট খেয়েই গোসল, ডেকে আনছেন বিপদ!

গোসল করে খাওয়ার অভ্যাস অনেকের থাকলেও, এমন অনেকেই আছেন যারা একেবারে দুপুরে খাওয়া-দাওয়া সেরে গোসলে যান। এ জন্য গুরুজনদের কাছে বকাও শুনতে হয়। তাদের মত, খাওয়ার পর কখনওই গোসল করা উচিত নয়, সর্বদা গোসল করে খাওয়া উচিত।

 

বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর ভরা পেটে গোসলের অভ্যাস অত্যন্ত ক্ষতিকর। এর ফলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে! আসুন জেনে নেওয়া যাক।

 

> আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার পরপরই গোসল করলে শরীরের রক্তসঞ্চালন ধীর হয়ে যায়, যার ফলে হজম প্রক্রিয়াও ধীর হয়ে যায়। কারণ খাবার হজমের জন্য আমাদের শরীরে প্রচুর এনার্জি এবং পেটে রক্ত​​প্রবাহের প্রয়োজন হয়। তাই আয়ুর্বেদ অনুসারে, লাঞ্চের পর গোসল করা একেবারেই উচিত নয়।

 

> চিকিৎসা বিজ্ঞানও আয়ুর্বেদের সঙ্গে একমত। কারণ রক্ত​​​​সঞ্চালনে বাধা পড়লে শরীরের তাপমাত্রাও ভারসাম্যহীন হয়ে পড়ে, যে কারণে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়।

 

> গরম পানিতে গোসল করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় একে বলে ‍‍`হাইপারথার্মিক অ্যাকশন‍‍`। এতে শরীরের তাপমাত্রা এক বা দুই ডিগ্রি বেড়ে যেতে পারে। তাতে অবশ্য শরীরের ভালই হয়। গরম পানিতে গোসল করলে স্নায়ুতন্ত্রকে রিল্যাক্স হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা কাজ করা শুরু করে এবং শরীরে ঘামের গ্রন্থিগুলি কাজ করে। তাই শরীর থেকে দূষিত পদার্থগুলো বের করে দেয়।

 

> খাওয়ার পর শরীরের তাপমাত্রা এমনিতেই খানিকটা বেড়ে যায়। শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়। আর, এই সময়ে গোসল করলে শরীরে তাপমাত্রা আরও বেড়ে যেতে পারে। তার উপর গোসল করলে কখনও কখনও হৃদ্‌স্পন্দনও বাড়ে। গোসলের ফলে যেহেতু শরীরের তাপমাত্রা এমনিই বেড়ে যায়, তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীরে হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে। তাই খাওয়ার পর গোসল না করাই ভালো। খাওয়ার ১-৩ ঘণ্টা আগে গোসল করা উচিত।

 

একুশে সংবাদ.কম/এ.ট.জা.হা