ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ভুলেও যেসব ফল একসঙ্গে খাবেন না


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:৪৯ পিএম, ৪ জুলাই, ২০২২
ভুলেও যেসব ফল একসঙ্গে খাবেন না

আমাদের সুস্থতার জন্য ফল খুবই জরুরি। আপনি যদি নিয়মিত ফল খান তবে দূরে থাকতে পারবেন হার্টের রোগ, ক্যান্সার, বিভিন্ন ধরনের প্রদাহ, ডায়বেটিসের মতো সমস্যা থেকে।

ফল খাওয়া উপকারী এ নিয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু অনেকেই বুঝতে পারেন না কোন ফল কখন ও কীভাবে খাবেন। 

ফল খাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। যেমন ধরুন, ফলের সঙ্গে পানি পান করা ঠিক নয়। এমন আরও কিছু খাবার রয়েছে, যেগুলো ফলের সঙ্গে খাওয়া ক্ষতিকর। এ ধরনের খাবার ও ফল একসঙ্গে খেলে শরীরে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে।

​ফল যেভাবে শরীরে টক্সিন তৈরি করে

আমাদের শরীরের সুস্থতার জন্য জরুরি হলো অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন। ফল খেলে পূরণ হয় জরুরি এসব উপাদানের ঘাটতি। কিন্তু কিছু ফল আছে যেগুলোর সঙ্গে কিছু নির্দিষ্ট খাবার খেলে শরীরে উপকারের বদলে উল্টো ক্ষতি হয়। অ্যালার্জি, ফুড পয়জনিং ইত্যাদি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কোন ফলের সঙ্গে কোন খাবার খাওয়া ক্ষতিকর-


পেঁপে ও লেবু

পেঁপে ও লেবু একসঙ্গে খেলে সমস্যা দেখা দিতে পারে শরীরে। তাই সালাদ বা অন্য কোনো খাবার তৈরির সময় এই দুই খাবার একসঙ্গে মেশাবেন না। পেঁপের সঙ্গে লেবু মিশিয়ে খেলে শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায় অনেকটাই। সেইসঙ্গে রক্তে তৈরি হয় ইমব্যালান্স। বুঝতেই পারছেন, এই দুই খাবার একসঙ্গে খাওয়া কেন ক্ষতিকর।

পেয়ারা ও কলা

ফ্রুট চাট বা ফ্রুট সালাদ খেতে পছন্দ করেন অনেকে। সেক্ষেত্রে কলা ও পেয়ারা একসঙ্গে মিশিয়ে খেতে দেখা যায়। আলাদাভাবে এই দুই ফল উপকারী হলেও একসঙ্গে মেশালেই পড়বেন ক্ষতির মুখে। কারণ এই দুই খাবার একসঙ্গে মিশিয়ে খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। পেয়ারা ও কলা একসঙ্গে খেলে হতে পারে বমি, মাথা ব্যথা, পেট ফাঁপার মতো সমস্যা।

​আনারস ও দুধ

এটি হয়তো অনেকেই জানেন তবে সঠিক কি না সে সম্পর্কে ধারণা নেই। সুস্বাদু ও রসালো ফল আনারসের আছে অনেক উপকারিতা। এদিকে দুধের উপকারিতা সম্পর্কে প্রায় সবারই জানা। কিন্তু এই দুই খাবার একসঙ্গে কখনোই খাবেন না। কারণ আনারস ও দুধ একসঙ্গে খেলে তা পেট ফাঁপা, বমি বমি ভাব ইত্যাদির কারণ হয়ে দাঁড়াতে পারে। আনারসে থাকে ব্রোমেলিন নামক উপাদান যা দুধের সঙ্গে মিশলে সমস্যার সৃষ্টি করে।

তরমুজ ও পানি

তরমুজ খেতে পছন্দ করেন নিশ্চয়ই? কিন্তু এর সঙ্গে পানি মিশিয়ে খাবেন না বা তরমুজ খাওয়ার পরপরই পানি খাবেন না। এক্ষেত্রে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। সেইসঙ্গে অ্যাসিডিটি, পেট খারাপ ইত্যাদি সমস্যাও দেখা দিতে পারে।

একুশে সংবাদ/এসএস