ঢাকা বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

নাক ডাকা ঘুমে বিরক্তিকর: সমস্যার সমাধান 


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:৫২ পিএম, ২৮ নভেম্বর, ২০২১
নাক ডাকা ঘুমে বিরক্তিকর: সমস্যার সমাধান 
প্রতিকী ছবি

প্রতিকী ছবি

নাক ডাকা সমস্যা নিয়ে অনেকেই থাকেন দুশ্চিন্তায়। এই নাক ডাকার সমস্যা ফেলে দেয় অনেক সময় বিপদে। রাতে বা দিনে ঘুমানোর সময় আপনার নাক ডাকার কারণে বিরক্ত হোন আপনার পাশের মানুষটি। ফলে বেশ অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়।  


এক্ষেত্রে বেশ কিছু কারণে আপনার নাক ডাকার সমস্যা টি হয়ে থাকে। যা দূর করলেই নাক ডাকা সমস্যা ও ঠিক হয়ে যাবে। এক্ষেত্রে যা মেনে চলতে হবে তা হল, শরীরে অতিরিক্ত ওজন থাকার ফলে নাক ডাকার সমস্যা টি হয়ে থাকে। তাই যদি কেউ অতিরিক্ত ওজন এর অধিকারী হয়ে থাকেন তাহলে চটজলদি ওজন কমিয়ে ফেলুন। এতে আপনার জন্য সুবিধা। 


নাক ডাকার সমস্যা থেকে থাকে তাহলে তা বন্ধ করতে ধূমপান ছাড়া প্রয়োজন। ধূমপান ছাড়ার ফলে আপনার নাক ডাকার সমস্যাও খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে

অনেকেই আছেন, ঘুমানোর সময় সোজা বা চিৎ হয়ে ঘুমান। এই অভ্যাস ত্যাগ করতে হবে। কেননা সোজা হয়ে ঘুমানোর কারণে শ্বাসনালীতে চাপ তৈরি হয় ফলে নাক ডাকার প্রবণতা বেড়ে যায়। তাই সোজা হয়ে না শুয়ে একপাশ হয়ে ঘুমানোর চেষ্টা করুন।এতে করে নাক ডাকার সমস্যা সহজেই দূর হবে।

ধূমপানের এর কারণে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। যার মধ্যে একটি হলো ঘুমানোর সময় নাক ডাকা। তাই যদি নাক ডাকার সমস্যা থেকে থাকে তাহলে তা বন্ধ করতে ধূমপান ছাড়া প্রয়োজন। ধূমপান ছাড়ার ফলে আপনার নাক ডাকার সমস্যাও খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে।


অনেক সময় বালিশের কারণে ও কিন্তু নাক ডাকার সমস্যা হয়
মেন্থল অয়েল অনেকেই এই নামটি শুনে থাকবেন হয়তো। যাদের নাক ডাকার অভ্যাস আছে তাদের জন্য এটি ভালো কাজ করে থাকে। এছাড়াও যদি ঠাণ্ডা জনিত কারণে ও নাক ডাকার সমস্যা হয় তাহলে এই অয়েল কয়েক ফোটা নিয়ে নাকের চারপাশে আলতো করে ম্যাসাজ করুন। এতে করে সমস্যা দূর হবে। 


অনেক সময় বালিশের কারণে ও কিন্তু নাক ডাকার সমস্যা হয়। তাই আপনার ঘুমানোর বালিশ টি হতে হবে মিডিয়াম সাইজের। বেশি উঁচু বালিশ ব্যবহার করা যাবে না।এতে করে নাক ডাকার সমস্যা বেড়ে যাবে। চেষ্টা করুন নিচু বা মিডিয়াম সাইজের বালিশে ঘুমানোর।


একুশে সংবাদ/আল-আমিন