ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ১৬ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সর্দি-কাশি নিরাময়ের উপায়


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৫৩ পিএম, ২৮ নভেম্বর, ২০২১
সর্দি-কাশি নিরাময়ের উপায়

শীতকাল এলেই মানুষের সর্দি-কাশির আক্রান্ত বেড়ে যায় । এসময় এ রোগ নিরাময়ে চায়ের উপকারি অনেক। কয়েক ধরনের চা সর্দি-কাশি ছাড়াও শরীরের বিভিন্ন রোগ নিরাময়ে ভূমিকা রাখে।

 

গ্রিন টি : গ্রিন টি বিভিন্ন উপায়ে স্বাস্থ্যের জন্য উপকারী। এই চা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ ও কোলেস্টেরল কমাতে সহায়তা করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দিনে এক কাপ থেকে দু কাপ গ্রিন টি পান করা স্বাস্থ্যকর। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি নিয়মিত খেলে ত্বক, চুল সবই ভালো থাকে।

আদা চা: নিয়মিত আদা চা খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। সর্দি কাশির সময় সামান্য আদার গুনে উপশম পাওয়া যায়। আদা কেটে অথবা গুঁড়ো করে রস বার করে খাওয়া যায়। তবে স্বাদ বাড়ানো ছাড়া অনেক ওষুধি গুণ রয়েছে আদার। গরম চায়ের সঙ্গে আদা মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। প্রতিদিন আদা-চা পান খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে।

পুদিনা চা : পুদিনা গাছের মূল, পাতা, কাণ্ডসহ গোটা গাছই ওষুধিগুণে পরিপূর্ণ। এর পাতা সুগন্ধি হিসেবেওে রান্নায় ব্যবহার করা হয়। পুদিনার মধ্যে থাকা মেন্থল খুবই উপকারী। তাই লিকার চায়ের মধ্যে পুদিনা পাতা মিশিয়ে খানিকক্ষণ ঢেকে রেখে খেলে ভালো উপকার পাবেন।

 

একুশে সংবাদ/এসএম