ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মাছের কাঁটা গলায় বিঁধলে করণীয় কী, জেনে নিন চটজলদি সমাধান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:২১ পিএম, ২২ জুলাই, ২০২১
মাছের কাঁটা গলায় বিঁধলে করণীয় কী, জেনে নিন চটজলদি সমাধান

''মাছে-ভাতে বাঙালি'' কিন্তু এ প্রজন্মের অনেকেই মাছ খেতে চান না কারন সুধুমাত্র কাঁটার ভয়ে। জাতীয় মাছ ইলিশের যেমন স্বাদ তেমনি আবার রয়েছে কাঁটার ভয়। তৃপ্তিভরে মাছ ভাত খেতে খেতে হঠাৎ গলায় কাঁটা বিঁধে গেলেই সর্বনাশ!

অনেকেই কাঁটা বাছার ঝামেলা এড়াতেই মাছ খেতে চান না, গলায় বিঁধে যাওয়া মাছের কাঁটা দূর করার সহজ উপায় হিসাবে আমরা অনেকেই যা করে থাকি তা হলো সাদা ভাতের দলা খেয়ে থাকি। নরম ছোট কাঁটা হলে এতে অনেক সময় নেমেও যায়। 

কিন্তু অনেক সময় এ পদ্ধতিতেও কাজ হয় না, তাই এ ছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে কিভাবে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা দূর করা যায় তা আজ আপনাদের জানাবো। আসুন জেনে নেওয়া যাক সেই সব ঘরোয়া উপায়গুলি-

> আলিভ অয়েল: গলায় কাঁটা বিঁধলে আর দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিতে পারেন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল হওয়ায় সহজেই গলা থেকে কাঁটা পিছলে নেমে যাবে।

> লবন: তবে শুধু লবন না খেয়ে পানিতে লবন মেশিয়ে নিন। লবন কাঁটা নরম করে, প্রথমে একটু জল সামান্য উষ্ণ গরম করে নিয়ে সেই জলে বেশ খানিকটা লবন মিশিয়ে নিন। এই কুসুম কুসুম লবন-জল খেলে নিলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই নেমে যাবে।

> ভিনেগার: ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই গলা থেকে নেমে যায়।

> লেবু: গলায় কাঁটা আটকালে হালকা গরম জলে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খেয়ে নিন। লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে করে দিবে নরম। ফলে হালকা গরম পানিতে একটু লেবু নিংড়ে খেলে কাঁটা নরম হয়ে গলা থেকে নেমে সহজেই।

 

 

একুশে সংবাদ/পলাশ