AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আপিল বিভাগের কার্যতালিকায় বিডিআর বিদ্রোহ হত্যা মামলা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১০:০৯ পিএম, ২২ জানুয়ারি, ২০২৪
আপিল বিভাগের কার্যতালিকায় বিডিআর বিদ্রোহ হত্যা মামলা

বহুল আলোচিত বাংলাদেশ রাইফেলস (বিডিআর) বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহতের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলা আপিল বিভাগে কার্যতালিকায় এসেছে। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে তা শুনানির জন্য তালিকার ৪০২ নং সিরিয়ালে রয়েছে। তবে এই হত্যা মামলা শুনতে পৃথক বেঞ্চ গঠন করতে হবে প্রধান বিচারপতিকে। কারণ, হাইকোর্টে যে তিন বিচারপতির বেঞ্চ এর রায় দিয়েছিলেন, তাদের মধ্যে একজন এখন আপিল বিভাগে রয়েছেন। নিয়ম অনুযায়ী এই মামলা শুনতে পারবেন না তিনি।

বিদ্রোহ হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদরাসা সংলগ্ন মাঠে স্থাপিত বিশেষ জজ আদালত ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড, ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ২৭৮ জনকে খালাস দিয়ে রায় দেন।

ওই রায়ের ডেথ রেফারেন্স এবং আপিলের ওপর শুনানি শেষে হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন। ২০২০ সালের ৮ জানুয়ারি ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয়। রায়ে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে ১৩৯ জনের দণ্ড বহাল রাখা হয়।

এ আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আটজনের সর্বোচ্চ সাজা কমিয়ে যাবজ্জীবন এবং চারজনকে বেকসুর খালাস দেন হাইকোর্ট। যাবজ্জীবন দেয়া হয় ১৮৫ জনকে। ১৩ বছর করে সশ্রম কারাদণ্ড হয় দুজনের। ১৫৭ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেন উচ্চ আদালত। ১৩ জনকে ৭ বছর, ১৪ জনকে ৩ বছর এবং ১ বছর করে কারাদণ্ড দেয়া হয় দুজনকে। মোট ৫৫২ জনকে সাজা এবং ২৮৩ জনকে খালাস দেন হাইকোর্ট।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা
 

Link copied!