AB Bank
ঢাকা বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়ায় হামলায় পুলিশ, যাজক, বন্দুকধারীসহ নিহত ২২: গভর্নর


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩৩ পিএম, ২৪ জুন, ২০২৪
রাশিয়ায় হামলায় পুলিশ, যাজক, বন্দুকধারীসহ নিহত ২২: গভর্নর

রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলের দাগেস্তানের দুটি শহরে বন্দুকধারীদের একাধিক ‘সন্ত্রাসী হামলার’ ঘটনায় অন্তত ১৫ জন পুলিশ ও একজন অর্থোডক্স ধর্মযাজক নিহত হয়েছেন। সেই সঙ্গে নিহত হয়েছেন ছয়জন সন্দেহভাজন বন্দুকধারীও। দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিকভ এসব তথ্য জানান।

স্থানীয় সময় রোববার (২৩ জুন) সন্ধ্যায় দাগেস্তান অঞ্চলের দেরবেন্ত ও মাখাচকালা শহরে ইহুদিদের একটি উপাসনালয় (সিনাগগ), একটি অর্থোডক্স চার্চ ও পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালায় বন্দুকধারীরা।

বার্তা আদান–প্রদানের অ্যাপ টেলিগ্রামে পোস্ট করা ভিডিওতে সোমবার (২৪ জুন) ভোরে গভর্নর সের্গেই মেলিকভ বলেন, দাগেস্তান ও পুরো দেশের জন্য এটা খুবই দুঃখের দিন। আমরা বুঝতে পারছি, এসব সন্ত্রাসী হামলার পেছনে কোন সংগঠন জড়িত এবং তারা কোন লক্ষ্য পূরণে হামলা চালিয়েছে।’ যদিও দায়ী হিসেবে কারও নাম উল্লেখ করেননি সের্গেই মেলিকভ। এমনকি এ বিষয়ে বিস্তারিত আর কিছুই জানাননি তিনি।

রাশিয়ার সংবাদমাধ্যম তাসের বরাতে আল–জাজিরার প্রতিবেদনের তথ্য, সন্দেহভাজন হামলাকারীরা ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের’ সদস্য। তবে উত্তর ককেশাস অঞ্চলে এসব হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

রাশিয়ার রাজধানী মস্কোর পাশে একটি কনসার্ট হলে হামলায় ১৪৫ জন নিহত হওয়ার ঘটনার মাস তিনেক পর দাগেস্তানে এসব হামলার ঘটনা ঘটল। ইসলামিক স্টেটস (আইএস) ওই হামলা চালিয়েছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সেটা ছিল রাশিয়ার ভূখণ্ডে সবচেয়ে রক্তক্ষয়ী হামলার ঘটনা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্রের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবর, দাগেস্তানে গতকালের হামলার ঘটনায় সন্দেহভাজন হামলাকারীদের মধ্যে অঞ্চলটির মধ্যাঞ্চলের সের্গোকালা এলাকার প্রধানের দুই ছেলেও ছিলেন। তাঁদের আটক করে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা।

ভিডিও বার্তায় সের্গেই মেলিকভ বলেন, হামলায় নিহত ধর্মযাজক ৪০ বছরের বেশি সময় ধরে দেরবেন্ত শহরে কাজ করছিলেন। তিনি বলেন, এ ঘটনায় ছয়জন সন্দেহভাজন হামলাকারী গুলিতে নিহত হয়েছেন। তবে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পাঁচজন বন্দুকধারীর নিহত হওয়ার খবর জানিয়েছে। দেশটির জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটির বরাতে এ তথ্য জানানো হয়েছে।

হামলায় কতজন সন্দেহভাজন হামলাকারীর প্রাণ গেছে কিংবা হামলাকারীদের গুলিতে কতজন নিহত হয়েছেন—সেই সংখ্যা রয়টার্সের পক্ষ থেকে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

সন্ত্রাসী হামলার ঘটনায় হতাহতের জেরে সোমবার থেকে আগামী বুধবার পর্যন্ত রাশিয়ার দাগেস্তানে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে বলে জানান গভর্নর সের্গেই মেলিকভ। তিনি বলেন, এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সেই সঙ্গে বিনোদনমূলক সব আয়োজন বাতিল করা হয়েছে।

 

একুশে সংবাদ/ই.ক/সা.আ

Link copied!