AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৫ দিন টানা বৃষ্টির পূর্বাভাস সৌদিতে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:২৫ পিএম, ২৮ মার্চ, ২০২৪
৫ দিন টানা বৃষ্টির পূর্বাভাস সৌদিতে

সৌদি আরবে বেশ কয়েকদিন ধরেই দেখা মিলছে বৃষ্টি। সম্প্রতি বৃষ্টির সময় ঝড়ো হাওয়াও দেখা যায়। এর আগে বৃষ্টির পর একটি এলাকায় পড়তে থাকে তুষারও। এবার দেশটি জানাল, আগামী সোমবার পর্যন্ত টানা বৃষ্টি থাকবে বেশিরভাগ এলাকায়।

সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার এক সতর্কবার্তায় সৌদি আরবের দ্য জেনারেল ডিরেক্টরেট অব সিভিল ডিফেন্স এমন আভাসই দিয়েছে। এ সময় সতর্ক হয়ে বাইরে বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই ৫ দিন ঝড়ও হতে পারে বলে জানানো হয়।  মক্কার পবিত্র নগরী, আল–জুমুন, আল–কামিল, বাহরা, খুলাইস, তায়েফ, মায়সান, আধাম, আল–আদ্রিয়াত, তারবাহ, রানিয়াহ, আল–মুয়াহ ও আল–খুরমাহ।

এ ছাড়া রাজধানী রিয়াদ, পবিত্র মদিনা, জাজান, আল–বাহা ও তাবুকসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হতে পারে। তবে, মক্কার জেদ্দাসহ বেশ কয়েকটি এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।  

এর আগে গত সপ্তাহে সৌদি আরবে ভারী বৃষ্টিতে বন্যার আশঙ্কা দেখা দেয়। উদ্ভূত পরিস্থিতিতে মক্কা, মদিনা ও তাবুকসহ বেশ কয়েকটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়। বন্ধ ঘোষণা করা হয় রাজধানী রিয়াদসহ বেশ কয়েকটি শহরের শিক্ষাপ্রতিষ্ঠান।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, রাজধানী রিয়াদসহ প্রবল বৃষ্টিপাত হয়েছে কাসিম, হাফর আল বাতিন ও এর আশপাশের বেশ কয়েকটি অঞ্চলে। এসব এলাকার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস স্থগিত করা হয়।

সৌদি আরবের রিয়াদ শহরের পশ্চিমেই অবস্থিত আফিফ মরুভূমি। গত সপ্তাহে ওই এলাকায় বৃষ্টি হয়। বৃষ্টির পর আফিফ মরুভূমি সাক্ষী হয় বিরল এক ঘটনার। মরুভূমিতে পড়তে থাকে তুষার। দেখে মনে হবে মরুভূমির বালুতে বিছানো আছে সাদা কম্বল।

সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, এই দৃশ্য অনেকেই ক্যামেরাবন্দী করেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করেন ভিডিও। তাতে দেখা যায়, রাস্তা ও এর পাশে তুষার পড়ে আছে।

মুহূর্তেই এই ভিডিও ছড়িয়ে পড়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। সৌদি আরব সাধারণত গরমপ্রধান দেশ। তবে ইদানিং বৃষ্টি বেড়েছে। মরুভূমিতে দেখা যাচ্ছে সবুজ ঘাস। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমনটি হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুক্রবারের এই আবহাওয়া নিয়ে আগেই পূর্বাভাস দিয়েছিল দেশটি। এতে বলা হয়, রোববার থেকে সৌদিতে নতুন আবহাওয়া বিরাজ করবে। এতে বাড়তে পারে বৃষ্টি। এ ছাড়া ঝড়ও আসতে পারে। টানা থাকবে এই ঝড়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!