AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশ ও বিদেশে হুমকিতে গণতন্ত্র: বাইডেন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৮ পিএম, ৮ মার্চ, ২০২৪
দেশ ও বিদেশে হুমকিতে গণতন্ত্র: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দেশ ও বিদেশে গণতন্ত্র হুমকিতে আছে। সামরিক জোট ন্যাটো নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানকে অগ্রহণযোগ্য দাবি করে তিনি এ কথা বলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ মার্চ) স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণে বাইডেন বলেন, প্রতিরক্ষায় ব্যয় না বাড়ালে ন্যাটোর মিত্র অন্য দেশগুলোতে হামলার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ট্রাম্পের আহ্বানের সমালোচনা করে বাইডেন বলেন, বর্তমানে আমার পূর্বসূরি, সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট পুতিনকে বলছেন, ‘আপনার যা ইচ্ছা তাই করেন।’

বাইডেন বলেন, আমি মনে করি এটি গর্হিত, মারাত্মক ও অগ্রহণযোগ্য। এসময় রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে আরও অর্থ সহায়তা দিতে কংগ্রেসকে তাগিদ দেয়া বাইডেন রুশ প্রেসিডেন্ট পুতিনের উদ্দেশে বলেন, আমরা পিছু হটব না। ভাষণে গণতন্ত্র, গর্ভপাতের অধিকার ও অর্থনীতি নিয়ে ট্রাম্পের সঙ্গে বাইডেনের অবস্থানগত ফারাকের বিষয়টি উঠে আসে।

এদিকে ভাষণের শুরুতেই তিনি মজা করেন। বাইডেন বলেন, আমি যদি স্মার্ট হতাম, তাহলে আমি এখন বাড়ি চলে যেতাম। তৃতীয়বারের মতো জাতির উদ্দেশে ভাষণ দেয়ার সময় মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনও উপস্থিত ছিলেন। তবে হোয়াইট হাউস থেকে ক্যাপিটল হিলে যাওয়ার পথে বিক্ষোভের মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস থেকে মার্কিন কংগ্রেসে যাওয়ার পথে বিক্ষোভকারীরা বাইডেনকে বাধা দেয়ার চেষ্টা করেন। পেনসিলভানিয়া অ্যাভিনিউতে প্রায় ২০০ বিক্ষোভকারী জড়ো হন। এসময় বিক্ষোভকারীদের হাতে ফিলিস্তিনের পতাকা ও ব্যানার দেখা যায়। ব্যানারে লেখা ছিল ‘বাইডেনের শাসনামল গণহত্যার’। বিক্ষোভকারীদের অনেকে কালো পোশাক পরেছিলেন। তারা যুদ্ধবিরতির দাবি জানান। সেখানে পুলিশের উপস্থিতি দেখা গেছে। পরে বিক্ষোভকারীদের এড়াতে বাইডেনের গাড়িবহর অন্য পথে নিয়ে যাওয়া হয়। তবে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

 

একুশে সংবাদ/সা.আ

 

Link copied!