AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আওয়াদ বিন মুবারক


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৩৮ পিএম, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আওয়াদ বিন মুবারক

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন আহমেদ আওয়াদ বিন মুবারক। এর আগে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি হুতি বিদ্রোহীদের কট্টর বিরোধী হিসেবে ব্যাপক পরিচিত। খবর-আল জাজিরা

এদিকে আগের প্রধানমন্ত্রী মইন আবুদুল মালিক সাইদকে প্রেসিডেন্টের উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়েছে। ইয়েমেনের প্রেসিডেনশিয়াল লিডারশিপ কাউন্সিল সোমবার এক অধ্যাদেশে এ রদবদল আনলে পরিবর্তনের কোনো কারণ জানায়নি।

বিন মুবারক আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব এমন সময় পেলেন যখন গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলো হুতি বিদ্রোহীদের আক্রমণের মুখে পড়ে। এর জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য হুতি যোদ্ধাদের স্থাপনা লক্ষ করে পাল্টা হামলা শুরু করেছে।

বিন মুবারক ২০১৫ সালে পরিচিত লাভ করেছিলেন যখন তৎকালীন রাষ্ট্রপতি আবদ-রাব্বু মনসুর হাদির সঙ্গে তাঁর ক্ষমতার লড়াই ছিল। ওই সময় ইয়েমেনের রাষ্ট্রপতির চিফ অফ স্টাফ হিসেবে দায়িত্ব পালনের সময় হুতি যোদ্ধাদের হাতে তিনি অপহৃত হয়েছিলেন। বিন মুবারককে অপহরণের ঘটনাটি ইয়েমেনকে একটি রাজনৈতিক সঙ্কটেেফেলে দিয়েছিল। যার ফলে হুতি যোদ্ধা ও হাদির রাষ্ট্রপতির রক্ষীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনাটি রাষ্ট্রপতি ও সরকারকে পদত্যাগের মুখে ফেলেছিল।

২০১৮ সালে বিন মুবারক জাতিসংঘে ইয়েমেনের দূত হিসেবেও নিযুক্ত হন।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

 

Link copied!