AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধে যেতে চায় অনেক ভারতীয়


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৪১ এএম, ১৬ অক্টোবর, ২০২৩
ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধে যেতে চায় অনেক ভারতীয়

অনেক ভারতীয় ইসরায়েলের হয়ে হামাসের বিরুদ্ধে যুদ্ধে যেতে চায় বলে জানিয়েছেন দিল্লিতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত নওর গিলন। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, অনেক ভারতীয় আমাদের জন্য সহমর্মিতা প্রকাশ করেছেন, এর জন্য আমি আপ্লুত। এ খবর দিয়েছে বিবিসি বাংলা।

রাষ্ট্রদূত নওর গিলন বলেন, গত ৭ অক্টোবর হামাসের হামলা চালানোর খবর যখন ছড়িয়ে পড়ে তখনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ টুইটারে এর নিন্দা জানান। এটা আমরা কখনই ভুলব না।

ওই সাক্ষাতকারে তিনি বলেন, ইসরায়েলি দূতাবাসের সামাজিক মাধ্যমগুলো দেখতে খুবই আশ্চর্য লাগবে। কারণ অনেক ভারতীয় বলছে তারা স্বেচ্ছাসেবক হতে চায়, তারা ইসরায়েলের পক্ষে লড়াই করতে চায়। এই শক্তিশালী সমর্থন নজিরবিহীন।

তিনি বলেন, এত ভারতীয় আমাদের সমর্থন জানাচ্ছেন যে তাদের দিয়ে আমরা আরেকটি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গঠন করতে পারি।

ভারতে ইসরায়েল দূতাবাসের এক্স-হ্যান্ডেলকে ট্যাগ করে যারা ইসরায়েলকে সমর্থন করছেন, তার থেকে কিছু আবার রাষ্ট্রদূতে এক্স হ্যান্ডেলে রিপোস্ট করা হচ্ছে, ধন্যবাদও জানানো হচ্ছে।

কিছু সামাজিক মাধ্যমে আবার ক্রিকেট বিশ্বকাপ দেখতে স্টেডিয়ামে ইসরায়েলের পতাকা তুলে ধরে তাদের প্রতি সমর্থনের ডাকও দিচ্ছেন অনেক ভারতীয়। বিশ্বকাপের মাঠ থেকে এরকম কিছু ছবি সামাজিক মাধ্যমে পোস্টও করা হয়েছে।

এই সব সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের অন্যান্য পোস্ট দেখলে ধারণা পাওয়া যায় যে এদের একটা বড় অংশই হিন্দুত্ববাদী এবং মুসলিম-বিরোধী। সেকারণেই তারা হামাসের বিরুদ্ধে যুদ্ধে যেতে চাইছেন।

ইসরায়েলকে সমর্থন জানিয়ে যেসব ভারতীয় সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন তাদের মধ্যে একজন হলেন চন্দন কুমার শর্মা। তার পোস্ট ভাইরাল হয়ে যায়, ওই পোস্টে তিনি বলেন, ইসরায়েলে যাওয়ার জন্য তিনি প্রস্তুত। ভারত সরকার আদেশ দিলে ভারতের প্রতিটি জাতীয়তাবাদী হিন্দু ইসরায়েলে গিয়ে তাদের সমর্থনে যুদ্ধ করবে।

এ বিষয়ে বিজেপি নেতা ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক বিমল শঙ্কর নন্দ বলেন, অনেকে ইসরায়েলের হয়ে যুদ্ধে যেতে চাইছে আর তারা হিন্দুত্ববাদের অথবা বিজেপি সমর্থক কী না, তা নিয়ে তার দল এখনই কোনো মতামত দিতে পারবে না। তবে ইসরায়েলের পাশে যে বহু ভারতীয় দাঁড়াচ্ছেন, তার দুটো দিক আছে। প্রথমত হামলার ভয়াবহতার যে ছবি দেখা গেছে, সেটা বিশ্বের বহু দেশের সঙ্গে ভারতের নাগরিকদেরও নাড়িয়ে দিয়েছে। আর দ্বিতীয়ত ইহুদীদের প্রতি একটা সহানুভূতিও আছে ভারতীয়দের।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ অশ্বিনী কুমার মহাপাত্র বলেন, হামাস নিজেদের লড়াইকে  ইসলামের লড়াই হিসাবে তুলে ধরেছে। এজন্য হিন্দুত্ববাদীরা ইসলাম-বিরোধী জায়গা থেকে ইসরায়েলের পাশে দাঁড়াচ্ছে।

হামাস আর ইসরায়েলের লড়াইতে ভারতীয়রা দুইভাগ হয়ে গেছেন। হিন্দুত্ববাদীরা মুসলিম বিরোধিতার কারণে ইসরায়েলের পক্ষে দাঁড়াচ্ছেন। আবার মুসলমানরা হামাসের পক্ষে দাঁড়িয়েছেন।

একুশে সংবাদ/এসআর

Link copied!