AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আকাশে যুদ্ধবিমানের সংঘর্ষ: ইউক্রেনের ৩ পাইলট নিহত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৩৯ পিএম, ২৭ আগস্ট, ২০২৩
আকাশে যুদ্ধবিমানের সংঘর্ষ: ইউক্রেনের ৩ পাইলট নিহত

প্রশিক্ষণরত দুই যুদ্ধবিমানের মুখোমুখি সংঘর্ষে ইউক্রেনের ৩ পাইলট নিহত হয়েছেন। নিহতদের মধ্যে আন্দ্রি পিলশচিকভ যিনি রুশ বাহিনীর বিরুদ্ধে লড়তে বেশ প্রশংসা কুড়িয়েছেন।

 

পশ্চিমাদের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাওয়ার আগমুহূর্তে পাইলট নিহতের ঘটনা দেশটির বিমানবাহিনীর জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

 

এ ঘটনাকে ইউক্রেনের সশস্ত্র বাহিনী দুঃখজনক ও অপূরণীয় ক্ষতি বলে বর্ণনা করেছে। জানা গেছে, দেশটির উত্তরাঞ্চলে দুটি এল-৩৯ বিমানে প্রশিক্ষণ চলছি। ওই সময় ঘটনাটি ঘটে।

 

বিমান দুর্ঘটনার পেছনে ফ্লাইট পরিচালনায় যথাযথ নিয়ম মানা হয়েছে কিনা তা খতিয়ে দেখতে তদন্তে নেমেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে জাইতোমিরে। অঞ্চলটির রাজধানী কিয়েভ ও রণাঙ্গণ থেকে কয়েকশ মাইল দূরে।

 

ঘটনার সত্যতা নিশ্চিত করে শনিবার রাতে ভার্চুয়ালি ভাষণে শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, যারা ইউক্রেনের আকাশকে শত্রুমুক্ত করে গেছে তাদের কখনও জাতি ভুলবে না।

 

দেশটির কর্তৃপক্ষ বলছে, মিত্র দেশগুলো থেকে ৬১টি এফ-১৬ পাওয়ার জন্য বিমানবাহিনীর প্রস্তুতি চলছিল। রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে এসব ব্যবহার করা হবে। আগামী সেপ্টেম্বর থেকে প্রশিক্ষণ শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাসে এবং অ্যারিজোনায় অক্টোবরে। সব মিলিয়ে পাঁচ মাসের সময় লাগতে পারে।

 

একুশে সংবাদ/স.ক.প্র/জাহা

Link copied!