AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এরদোয়ানের সমর্থন, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৪৭ পিএম, ১১ জুলাই, ২০২৩
এরদোয়ানের সমর্থন, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন

বহু জলঘোলার পর অবশেষে বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে সুইডেন। মূলত, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ন্যাটোর সদস্য পদ পেতে সুইডেনকে সমর্থন দেওয়ায় ‌সব নাটকীয়তার অবসান ঘটে।

 

সোমবার (১০ জুলাই) দিনগত রাতে আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, লিথুয়ানিয়ার রাজধানীতে এরদোয়ান এবং সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট তার মত পাল্টাতে সম্মত হন।

 

ন্যাটোর মহাসচিব জানান, এটা একটা ঐতিহাসিক দিন। সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে এরদোয়ান তার আপত্তি তুলে নিয়েছেন। এখন সুইডেনকে ন্যাটোভুক্ত করার প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে।

 

সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন, আমি খুব খুশি, এটি সুইডেনের জন্য একটি ভালো দিন।

 

এদিকে এরদোয়ানের এমন সিদ্ধান্তকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক স্বাগত জানিয়েছেন।

 

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর গত বছরের ১৭ মে ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। দীর্ঘ প্রতীক্ষার পর চলতি বছরের ৩১ মার্চ ফিনল্যান্ডের সদস্যপদকে চূড়ান্ত অনুমোদন দেয় তুরস্ক। কিন্তু সুইডেনের আবেদন আটকে রাখে দেশটি। তুরস্কের অভিযোগ, কুর্দি জঙ্গিগোষ্ঠীকে মদদ ও সহায়তা করছে সুইডেন।

 

এ ছাড়া সুইডেনে একের পর এক পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় দেশটির সঙ্গে তুরস্কের মতবিরোধ দেখা দেয়। এসব কারণে নিরাপত্তার প্রশ্ন তুলে সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার প্রচেষ্টা আটকে দেয় তুরস্ক।

 

ন্যাটোর নিয়ম অনুযায়ী, নতুন সদস্য যুক্ত করতে হলে আগের সব সদস্যদেশের সম্মতির প্রয়োজন হয়।

 

একুশে সংবাদ/ঢ/এসএপি

Link copied!