AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালি থেকে শান্তিরক্ষা মিশন তুলে নিল জাতিসংঘ


Ekushey Sangbad
Shikh Samirah Akhtar Zinia, special correspondent
০১:৩৮ পিএম, ১ জুলাই, ২০২৩
মালি থেকে শান্তিরক্ষা মিশন তুলে নিল জাতিসংঘ

পশ্চিম আফ্রিকার দেশ মালি থেকে শান্তিরক্ষা মিশন তুলে নিয়েছে জাতিসংঘ। এক যুগের মিশনটির শেষ দিন ছিল শুক্রবার। আজ শনিবার থেকে মিশন গুটিয়ে নেওয়ার কাজ শুরু হবে। খবর: এএফপি’র।

 

মালির জান্তা সরকার রাশিয়ার সঙ্গে সখ্যতা তৈরি করেছে এবং বেশ কিছুদিন ধরে জিহাদি গোষ্ঠীগুলোর সঙ্গে লড়াইরত আন্তর্জাতিক বাহিনী তুলে নেওয়ার আহ্বান জানিয়ে আসছেন।

 

পশ্চিমা শক্তিধর দেশগুলোর সঙ্গে আফ্রিকার দুর্দশাগ্রস্ত দেশটির সম্পর্কে অস্থিতিশীলতা দেখা দিয়েছে। এরই মধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নিরঙ্কুশ ভোটে মালি থেকে শান্তিরক্ষা বাহিনী তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল। তবে শান্তিরক্ষা বাহিনী যে দেশে কাজ করবে সেই দেশের সরকারের অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে জাতিসংঘের নীতিমালায়। এ কারণে মালিতে মিশন রাখার সুযোগও নেই।

 

দুসপ্তাহ আগে মালির পররাষ্ট্রমন্ত্রী আব্দুলায়ে দিওপ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উদ্দেশে শান্তিরক্ষা মিশন তুলে নেওয়ার আহ্বান জানান। সেসময় তিনি এ মিশনকে ‘ব্যর্থ’ বলেও আখ্যায়িত করেন। এরপরই নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়।  

 

২০২০ সালের সেনা অভ্যুত্থানের মাধ্যমে সামরিক শাসন শুরুর পর থেকেই মূলত জাতিসংঘের সঙ্গে মালির সম্পর্কের অবনতি শুরু হয়। মালির সাবেক উপনিবেশ দেশ ফ্রান্সের সঙ্গেও প্রতিরক্ষা বিষয়ক পারস্পারিক সহযোগিতায়ও ঘাটতি দেখা দেয়।

 

একুশে সংবাদ.কম/ঢ/এসএপি

Link copied!