AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আফগানিস্তানে বন্যায় নিহত ১৮০


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:১০ এএম, ২৬ আগস্ট, ২০২২
আফগানিস্তানে বন্যায় নিহত ১৮০

 

আফগানিস্তানে চলতি আগস্ট মাসের বন্যায় অন্তত ১৮০ ব্যক্তির মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরো আড়াই শতাধিক ব্যক্তি এবং অন্তত ৩ হাজার ঘরবাড়ি আংশিক বা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

 

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এ খবর জানিয়ে বলেছেন, “হাজার হাজার গবাদি পশু বন্যার পানির তোড়ে ভেসে গছে।”

 

তিনি বলেন, “দুর্গত এলাকাগুলোতে সরকার পুরোদমে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। একইসঙ্গে বন্যায় দুর্গতাদের সাহায্যে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের সাহায্য চাওয়া হয়েছে।”

 

চলতি বন্যার জন্য সাবেক আশরাফ গনি সরকারকে অভিযুক্ত করে মুজাহিদ বলেন, “ওই সরকার দেশের অবকাঠামো ও স্থাপনা নির্মাণ করার ক্ষেত্রে চরম অব্যবস্থাপনার পরিচয় দিয়েছিল বলে প্রবল বৃষ্টিপাতের পানি সরে যেতে পারেনি। ফলে বন্যা চরম আকার ধারন করেছে।”

 

আফগানিস্তানের মধ্য ও পূর্বাঞ্চলে প্রবল বর্ষণের ফলে চলতি আগস্ট মাসের মাঝামাঝি সময়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পারওয়ান প্রদেশ। রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পারওয়ান প্রদেশে ভারী বর্ষণ হয় এবং দ্রুত পানি সরে যাওয়ার ব্যবস্থা না থাকায় নদী ও খালগুলো উপচে পড়ে। বন্যায় আরো যেসব প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে সেসবের মধ্যে রয়েছে কাপিসা, পাঞ্চশির ও নানগারহার।

 

একুশে সংবাদ.কম/জা.হা

 

Link copied!