ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

পুতিনের তলপেটে অস্ত্রোপচার: ব্রিটিশ দৈনিক


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:০৫ পিএম, ১৮ মে, ২০২২
পুতিনের তলপেটে অস্ত্রোপচার: ব্রিটিশ দৈনিক

 

শারীরিক অসুস্থতা সম্পর্কে নানা জল্পনা-কল্পনার মাঝে সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার তলপেট থেকে তরল অপসারণের জন্য একটি অস্ত্রোপচার করেছেন। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে এক্সপ্রেসের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

 

কোনও ধরনের জটিলতা ছাড়াই পুতিনের এই অস্ত্রোপচার সফল হয়েছে বলে রাশিয়ার ফরেইন ইনটেলিজেন্স সার্ভিসের সাথে সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল ‘জেনারেল এসভিআর’র বরাত দিয়ে সানডে এক্সপ্রেস জানিয়েছেন।

 

বুধবার মার্কিন দৈনিক দ্য নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, পুতিনের অস্ত্রোপচার এবং অস্ত্রোপচার-পরবর্তী পুনরুদ্ধারের পরের দিন ‘ডিপফেইক’ প্রযুক্তি ব্যবহার করে তার দেশের নিরাপত্তা পরিষদের একটি নির্ধারিত বৈঠকের ভিডিওতে তার উপস্থিতি দেখানো হয়।

 

পুতিনের অস্ত্রোপচারের বিষয়ে সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল ভিক্টর মিখাইলোভিচ (ছদ্মনাম) পরিচালিত টেলিগ্রাম চ্যানেল জেনারেল এসভিআরের দাবির সত্যতা যাচাই করা যায় হয়নি।

 

গত ১২ থেকে ১৩ মে এক রাতে করা এই অস্ত্রোপচার ক্যানসারের সাথে যুক্ত নয়, বলে প্রতিবেদনে বলা হয়েছে। অস্ত্রোপচারের কারণে পুতিন সরকারি একটি নির্ধারিত বৈঠকেও অংশ নিতে পারেনি। আগে ভিডিওতে ধারণ করা পুতিনের বার্তা সেই বৈঠকে প্রচার করা হয়।

 

ব্রিটিশ এই সংবাদ মাধ্যম টেলিগ্রাম বার্তার কিছু অংশ অনুবাদ করে প্রকাশ করেছে। সেখানে কর্মকর্তারা বলেছেন, ‘প্রেসিডেন্টের জন্য সুপারিশ করা এই অস্ত্রোপচারের প্রক্রিয়াটি অস্ত্রোপচার নয়। এই অস্ত্রোপচার এখনও সম্পন্ন করা হয়নি।’

 

সম্প্রতি রাশিযয়ার অনুসন্ধানী গণমাধ্যম দ্য প্রজেক্টের এক প্রতিবেদনে বলেছে, রাশিয়ার শক্তিশালী রাষ্ট্রনেতা ভ্লাদিমির পুতিন গত কয়েক বছরে একজন ক্যানসার চিকিৎসকের কাছে কমপক্ষে ৩৫ বার গেছেন। তিনি নিজের স্বাস্থ্যের ব্যাপারে এতটাই উন্মাদ হয়েছেন যে, তিনি অপ্রচলিত এবং আদিম থেরাপিও নিয়েছেন।

 

একুশে সংবাদ.কম/জ.ন.জা.হা