AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাজ্যের সব চেয়ে বড় থ্রেট রাশিয়া!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৫৫ এএম, ১৯ মার্চ, ২০২১
যুক্তরাজ্যের সব চেয়ে বড় থ্রেট রাশিয়া!

রাশিয়া সবচেয়ে বড় থ্রেট। তাই পরমাণু অস্ত্রের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। বুধবার যুক্তরাজ্য বিবৃতি দিয়ে এই সিদ্ধান্ত জানানোর পরে কড়া প্রতিক্রিয়া জানালো রাশিয়া। ক্রেমলিনের বক্তব্য, যুক্তরাজ্য যে কথা জানিয়েছে, তা ভিত্তিহীন। রাশিয়া মনে করে, পরমাণু অস্ত্র বাড়ানো নয়, অস্ত্র কমানোই এখন সকলের লক্ষ্য হওয়া উচিত।

বুধবার যুক্তরাজ্য জানিয়েছিল, তাদের অস্ত্রভান্ডারে ১৮০টি পরমাণু অস্ত্র আছে। কিন্তু অদূর ভবিষ্যতে তা ২৬০টি করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। কারণ হিসেবে  রাশিয়া এবং চীনকে সামনে নিয়ে এসেছে যুক্তরাজ্য। তাদের বক্তব্য, গত কয়েক বছরে রাশিয়া যুক্তরাজ্যের সব চেয়ে বড় থ্রেট বা হুমকির কারণ হয়ে উঠেছে। ফলে প্রয়োজনে যাতে রাশিয়ার সঙ্গে মোকাবিলা করা যায়, সেই ব্যবস্থাই নেওয়া হচ্ছে। একই সঙ্গে যুক্তরাজ্য জানিয়েছে, যে সমস্ত সাবমেরিন থেকে পরমাণু অস্ত্র ছোড়া হয়, সেগুলিও পুরনো হয়ে গিয়েছে। ২০৩০ সালের মধ্যে সেগুলিও বদলের কথা ভাবা হচ্ছে।

যুক্তরাজ্যের এই বিবৃতি জারির পরেই মুখ খুলেছে ক্রেমলিন। সরকারের মুখপাত্র পেসকভ জানিয়েছেন, যুক্তরাজ্যের এই বক্তব্যের তীব্র নিন্দা করছেন তারা। তিনি বলেন, যুক্তরাজ্যের এই সিদ্ধান্ত বিশ্বের পরমাণু অস্ত্রের ভারসাম্য নষ্ট করবে।

যুক্তরাজ্যের বিবৃতিকে চীনকেও থ্রেট হিসেবে গণ্য করা হয়েছে। তবে রাশিয়াকে যতটা সরাসরি আক্রমণ করা হয়েছে, চীনকে সেভাবে আক্রমণ করা হয়নি। চীন এখনো পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেয়নি।

একুশেসংবাদ/অমৃ

Link copied!