AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফের নির্বিচারে চললো গুলি, নিহত ৭ বিক্ষোভকারী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:১৮ পিএম, ১১ মার্চ, ২০২১
ফের নির্বিচারে চললো গুলি, নিহত ৭ বিক্ষোভকারী

মিয়ানমারে ক্ষমতাসীন সামরিক সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ অব্যাহত রয়েছে। নিরাপত্তা বাহিনীর নৃশংস ধরপাকড়, হত্যা ও দমনপীড়নেও পিছপা হয়নি তারা। আজ (বৃহস্পতিবার) নিরাপত্তা বাহিনীর এলোপাতাড়ি গুলিতে আরও সাত বিক্ষোভকারী নিহত হয়েছে বলে এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে গ্লোবাল নিউজ জানিয়েছে।

নিহতদের মধ্যে একজন দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের নর্থ ডাগন জেলার অধিবাসী, বাকি ছয়জন মধ্যাঞ্চলীয় শহর মিয়াইং’র বাসিন্দা।

হাসপাতালে মরদেহ নিয়ে যেতে সহায়তা করা ৩১ বছর বয়সী এক বিক্ষোভকারী জানান, তারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছিলেন। বিশ্বাসই হচ্ছে না যে তারা এমনটা করতে পারে।

মিয়ানমারের অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারর্স অ্যাডভোকেসি গ্রুপ জানায়, বৃহস্পতিবারের এই হত্যাকাণ্ডের আগে আরও ৬০ জন নিহত হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত আটক হয়েছেন দুই হাজারের বেশি বিক্ষোভকারী।

মিয়ানমারে সামরিক সরকারবিরোধী আন্দোলনে গুলি ও নির্যাতনের নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।  প্রায় এক মাস থেকে চলা এই আন্দোলনে নির্বিচারে গুলি চালিয়ে আসছে দেশটির সেনা সদস্যরা।  চীন, রাশিয়া, ভারত ও ভিয়েতনামের ভেটোর কারণে সামরিক অভ্যুত্থানকে ক্যু হিসেবে আখ্যা দিতে ব্যর্থ হলেও এই অমানবিক নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

গত পহেলা ফেব্রুয়ারি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। এ সময়ে দেশটির কার্যত নেতা স্টেট কাউন্সিলর অং সাং সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকেও আটক করা হয়।

একুশেসংবাদ/অমৃ

Link copied!