AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৮ মৃত্যুতে ভয় ধরেনি, আজ আবার বড় বিক্ষোভের প্রস্তুতি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৪২ এএম, ১ মার্চ, ২০২১
১৮ মৃত্যুতে ভয় ধরেনি, আজ আবার বড় বিক্ষোভের প্রস্তুতি

মিয়ানমারের সড়কজুড়ে গতকাল রবিবার চলেছে রক্তের হলি খেলা। সামরিক অভ্যুত্থানের পর গত এক মাসে সবচেয়ে রক্তাক্ত দিনটি ছিলো এদিন। গণতন্ত্র ফিরিয়ে আনার চলমান বিক্ষোভ প্রতিহত করতে সেখানে অবাধে চলে পুলিশের গুলি। নিহত হয়েছেন কমপক্ষে ১৮ জন। তবে এরপরেও সে দেশের নাগরিকরা দমে জাননি। আজ সোমবার ফের সামরিক শাসন বিরোধী আন্দোলনকারীরা বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

নির্বাচিত নেত্রী অং সান সু চির সরকারকে ক্ষমতায় পুনর্বহালের দাবিতে রবিবার আন্দোলনকারীরা বিক্ষোভ শুরু করার পরপরই দেশজুড়ে তাদের ওপর চড়াও হয় পুলিশ। দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনের বিভিন্ন অংশসহ দেশটির বিভিন্ন শহরে কাঁদুনে গ্যাস, স্টান গ্রেনেড ব্যবহার করে ও ফাঁকা গুলি ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ, কিন্তু তাতেও বিক্ষোভকারীদের হটাতে না পেরে গুলি চালালে অভ্যুত্থানের পর থেকে সবচেয়ে রক্তাক্ত দিন পার করে মিয়ানমার।

এদিন তাদের সঙ্গে সড়কে নেমেছিলেন সেনাবাহিনীর সদস্যরাও। ১৮ জনের প্রাণহানির সাথে আহত হয়েছেন অনেকে। গ্রেপ্তার করা হয়েছে স্বাস্থ্যকর্মী, শিক্ষকসহ অনেককে। বিক্ষোভকারীদের ওপর এই দমন-পীড়নের ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

গতকালের ওই সহিংসতা ও রক্তপাতের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশ এবং জাতিসংঘের প্রতিনিধি। মিয়ানমারে বিক্ষোভ দমনে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এদিন যে পদক্ষেপ নেয়, তাকে ‘ঘৃণ্য সহিংসতা’ বলে আখ্যায়িত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

এদিকে, এই বিক্ষোভ দমন করতে নিরাপত্তা বাহিনীগুলো শনিবার থেকে সাঁড়াশি আক্রমণ শুরু করে। তারা প্রচুর সংখ্যক প্রতিবাদকারীকে গ্রেফতার করেছে।
সোশাল মিডিয়াতে এসব বিক্ষোভের ভিডিও ছড়িয়ে পড়েছে - যাতে দেখা যাচ্ছে পুলিশ প্রতিবাদকারীদের লাঠিপেটা করছে। মিয়ানমার থেকে বিবিসির একজন সাংবাদিক এ তথ্য নিশ্চিত করেছে।

একুশেসংবাদ/অমৃ

Link copied!