AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খোঁজ মিললো বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হোতাদের


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:১১ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০২১
খোঁজ মিললো বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হোতাদের

(বাম থেকে) অভিযুক্ত হ্যাকার পার্ক জিন হিয়ক, কিম ইল ও জন চ্যাং হিয়ক। ছবি: ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পেছনে উত্তর কোরীয় সামরিক বাহিনীর হ্যাকার গ্রুপের হাত রয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে বাংলাদেশসহ বিভিন্ন দেশ, প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে অর্থ  চুরির করেছে এই হ্যাকাররা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত বুধবার লস অ্যাঞ্জেলসের একটি আদালতে পার্ক জিন হিয়ক (৩৬), জন চ্যাং হিয়ক (৩১) ও কিম ইলের (৩১) বিরুদ্ধে এই অভিযোগ এনেছে মার্কিন বিচার বিভাগ। তারা উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা রিকনেসেন্স জেনারেল ব্যুরোর সদস্য বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরীয় সামরিক বাহিনীর এই তিন হ্যাকার সাইবার নিরাপত্তা সম্প্রদায়ে ‘ল্যাজারাস গ্রুপ’ এবং ‘অ্যাডভান্সড পারসিসটেন্ট থ্রেট ৩৮ (এটিপি৩৮)’ নামে পরিচিত।

তাদের বিরুদ্ধে হ্যাকিংয়ের মাধ্যমে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার চুরির অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্তদের মধ্যে পার্ক জিন হিয়কের বিরুদ্ধে ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির সঙ্গে জড়িত থাকার কথা বলা হয়েছে। তার বিরুদ্ধে ২০১৪ সালে সনি পিকচারস হ্যাক করার অভিযোগও রয়েছে।

এরা তিনজন বিশ্বজুড়ে বড় বড় সব সাইবার হামলার সঙ্গে জড়িত। ২০১৪ সালে সনি পিকচার্স এন্টারটেইনমেন্ট, এরপর এশিয়া ও আফ্রিকার অনেক দেশের ব্যাংক থেকে তারা অন্তত ১৩০ কোটি ডলার সমমানের অর্থ চুরি করেছেন। এর মধ্যে বিপুল পরিমাণ ক্রিপ্টোকারেন্সিও (ডিজিটাল অর্থ) রয়েছে।

এসব কাজ তারা উত্তর কোরিয়ার বাইরে, যেমন- চীন ও রাশিয়ার মতো দেশগুলোতে বসে পরিচালনা করেছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা।

পার্ক জিন হিয়কের বিরুদ্ধে আগে থেকেই সনি পিকচার্স ও বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির অভিযোগ ছিল। তার সঙ্গে এবার উত্তর কোরীয় গোয়েন্দা সংস্থার আরও দুই হ্যাকারের নাম যোগ করেছে যুক্তরাষ্ট্র।

তবে তারা মার্কিন বিচার ব্যবস্থার নাগালের বাইরে থাকায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ উত্তর কোরীয় হ্যাকার ও ক্রিপ্টোকারেন্সি ম্যালওয়ারের বিষয়ে বিশেষ সতর্কতা জারি করেছে।

একুশেসংবাদ/অমৃ

Link copied!